আজও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি গাঙ্গেয় পশ্চিমবঙ্গে

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নিম্নচাপের জেরে টানা বৃষ্টিতে ভাসছে দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গ সর্বত্র । বীরভূম পেরিয়ে পশ্চিম বর্ধমানের দিকে নিম্নচাপের অভিমুখ বলে জানানো হয়েছে আবহাওয়া দফতর থেকে । জানানো হয়েছে, উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে এটি ঝাড়খন্ড হয়ে দক্ষিণ বিহার ও উত্তরপ্রদেশের দক্ষিণ অংশে পৌঁছবে।

মৌসুমী অক্ষরেখা সক্রিয় দক্ষিণবঙ্গে। গয়া থেকে নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ফলে শুক্রবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস(West Bengal Weather Forecast) , প্রবল বৃষ্টি হতে পারে পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া ও বীরভূম জেলায়। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্য জেলাতেও। কলকাতা সহ বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির প্রকোপ কমবে। শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

রবিবার থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা । রবিবার থেকে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রাও। পাল্লা দিয়ে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টি। আগামী ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার ও কোচবিহার এই দুই জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। শনিবার থেকে দার্জিলিং ,কালিম্পং আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি ওপরের দিকের এই পাঁচ জেলাতেই বৃষ্টি হবে।
নিম্নচাপ এবং মৌসুমী অক্ষরেখার প্রভাবে শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভারী বৃষ্টি ওড়িশা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ঝাড়খন্ডে এবং বিহারে। শুক্র ও শনিবার প্রবল বর্ষণের সম্ভাবনা ঝাড়খন্ডে। শনিবার ছত্রিশগড় এবং রবিবার মধ্যপ্রদেশে প্রবল বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে । আগামী কয়েকদিন বিহারে ভারী বৃষ্টির সর্তকতা। মধ্যপ্রদেশ ও ছত্রিশগড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। ঝাড়খণ্ডের বৃষ্টির ফলে জলাধার এবং সংলগ্ন বাংলার নদীর জল স্তর অনেকটাই বেড়ে যাবে।
পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের আগামী ২৪ ঘণ্টায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা হুগলি হাওড়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সমুদ্র উপকূলে এই ঝড়ো হওয়ার পরিমাণ কিছুটা বাড়বে। আগামী কয়েকদিন রাজস্থান মধ্যপ্রদেশ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে ।

 

Previous article‘দানিশ সাংবাদিক’, পরিচয় জানার পরই নৃশংসভাবে তাঁকে খুন করে তালিবানরা
Next articleঅলিম্পিক্সে আশা জাগিয়েও ব‍্যর্থ দীপিকা কুমারী,কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেন তিনি