‘দানিশ সাংবাদিক’, পরিচয় জানার পরই নৃশংসভাবে তাঁকে খুন করে তালিবানরা

শুরুতে দানিশ সিদ্দিকীর (Danish Siddiqui) মৃত্যুতে শোক প্রকাশ করে তালিবানের(taliban) তরফে জানানো হয়েছিল কীভাবে ওই সাংবাদিকের মৃত্যু হয়েছে তা তারা জানে না। তবে সময়ের সঙ্গে দানিশ মৃত্যুর আসল রহস্য প্রকাশ্যে এল। একইসঙ্গে প্রকাশ্যে এল তালিবানের মিথ্যাচারিতা। বৃহস্পতিবার এক মার্কিন ম্যাগাজিনের(American magazine) তরফে জানানো হয়েছে, সংঘর্ষের মাঝে পড়ে মৃত্যু হয়নি পুলিৎজার জয়ী চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকীর। তাঁর পরিচয় জানার পরই তাঁকে নির্মমভাবে হত্যা করা হয় তালিবানের তরফে।

ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকী আফগানিস্তানের গিয়েছিল সংঘর্ষের খবর করতে। সেখান থেকে সমস্ত তথ্য ও ছবি পাঠানো হচ্ছিল রয়টার্সকে। আফগানিস্তানে দানিশের মৃত্যু প্রসঙ্গে ওয়াশিংটন একজামিনার রিপোর্টে জানানো হয়েছে, আফগানিস্তানের স্পিন বলডাক এলাকায় আফগান বাহিনীর সঙ্গে গিয়েছিলেন বছর ৩৮-এর দানিশ। আফগান বাহিনী এগোতেই তাদের লক্ষ্য করে হামলা চালায় তালিবানরা। অপ্রত্যাশিত এই হামলার মুখে পড়ে মূল বাহিনী থেকে ছিটকে যায় দানিশ ও আফগানিস্তানের তিন সেনা। তখনই তালিবানদের হামলার শিকার হন ওই ভারতীয় চিত্র সাংবাদিক। তাঁকে উদ্ধার করে স্থানীয় একটি মসজিদে নিয়ে যাওয়া হয়। তবে মসজিদে দানিশের আশ্রয়ের খবর ছড়িয়ে পড়তেই সেখানে হামলা চালায় জঙ্গিরা। স্থানীয়দের তরফে দাবি করা হয়েছে, ওই মসজিদে সাংবাদিক আশ্রয় নিয়েছে এটা জেনেই তালিবানরা হামলা চালায়।

আরও পড়ুন:ড্যামেজ কন্ট্রোলে বিপ্লবের সাফাই, গ্রামে নতুন মানুষ এলে সবাই জিজ্ঞাসা করে; কারা এসেছে?

মার্কিন ম্যাগাজিনের রিপোর্টে জানানো হয়েছে, তালিবানরা যখন মসজিদের ভেতর ঢোকে তখনও জীবিত ছিলেন দানিশ। প্রথমে তাঁর পরিচয় যাচাই করা হয় জঙ্গিদের তরফে। তারপর নিশংস ভাবে খুন করা হয়। শুধু দানিশ নন, তাঁর সঙ্গে থাকা ৩ আফগান সেনাকেও খুন করা হয়। যদিও দানিশ-এর মৃত্যুর খবর প্রকাশ্যে আসার পর তাঁকে হত্যার দায় পুরোপুরি অস্বীকার করে তালিবানরা। এমনকি তাঁর মৃত্যুতে শোক প্রকাশও করা হয়। অবশেষে মার্কিন রিপোর্টে প্রকাশ্যে এল তালিবানের মিথ্যাচার।

 

Previous articleপুরসভার তৎপরতায় ক্ষণস্থায়ী কলকাতার জলছবি, দ্রুত জলযন্ত্রনা থেকে মুক্তি শহরবাসীর
Next articleআজও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি গাঙ্গেয় পশ্চিমবঙ্গে