উপনির্বাচন থেকে ত্রিপুরা: তৃণমূলের সুরেই আলোচনা সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকে

সিপিআইএমের (Cpim)  কেন্দ্রীয় কমিটির তিন দিনের বৈঠকে গুরুত্বই পেল না পশ্চিমবঙ্গে শূন্য হয়ে যাওয়ার বাস্তবতা। অন্তত সোমবার দলের তরফ থেকে প্রকাশ হওয়া প্রেস বিজ্ঞপ্তিতে সেটাই দেখা যাচ্ছে। পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের পর্যালোচনায় বসেছিল সিপিআইএমের কেন্দ্রীয় কমিটি। শুক্রবার থেকে রবিবার তিনদিনের বৈঠকে বিভিন্ন বিষয়ে হয়। সেখানে পশ্চিমবঙ্গে উপনির্বাচনের দাবিতে তৃণমূলের পাশেই সিপিআইএম দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

 

এছাড়াও, সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুয়ায়ী, অবিজেপি এবং অতৃণমূল, ধর্মনিরপেক্ষ যে কোনও শক্তির সঙ্গে নির্বাচনী জোট করবে দল। অর্থাৎ ২০২১-এর বিধানসভা নির্বাচনের মতো কংগ্রেসের সঙ্গে জোটের রাস্তা খোলা রাখল সিপিআইএম- এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

কেন্দ্রীয় কমিটির সদস্য হওয়ার ক্ষেত্রে সর্বাধিক বয়স ৮০ থেকে কমিয়ে ৭৫ বছর করা হল।

ত্রিপুরা (Tripura) ইস্যুতেও সরব সিপিআইএম। সে রাজ্যে গণতন্ত্র বিপন্ন। কার্যত তৃণমূলের সুরেই বিপ্লব দেব (Biplab Dev) সরকারের বিরুদ্ধে বিরোধীদের কণ্ঠরোধের অভিযোগ তুলেছেন সীতারাম ইয়েচুরিরা (Sitaram Yechuri)। এই অভিযোগে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং রাজ্যপালের সঙ্গে দেখা করে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবি জানানোর সিদ্ধান্তও নিয়েছে সিপিএম।

 

Previous articleবিশ্ব উষ্ণায়নের বিপদ সংকেত: এক দশক আগেই পৃথিবীর তাপমাত্রা বাড়বে ১.৫ ডিগ্রি
Next articleহৃদরোগে আক্রান্ত হয়ে অকালে প্রয়াত সাংবাদিক সৌরভ ঘোষ