পঞ্চায়েত ব্যবস্থায় মহিলাদের অংশগ্রহণ বাড়াতে কী পদক্ষেপ কেন্দ্রের? সংসদে সরব অভিষেক

বাদল অধিবেশনে বিভিন্ন লিখিত প্রশ্ন করে কেন্দ্রের কাছে জবাব চাইছেন তৃণমূল (Tmc) সাংসদ তথা সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Bandyopadhyay)। দেশে পঞ্চায়েত ব্যবস্থায় মহিলাদের অংশগ্রহণ যাতে বাড়ে তা নিয়ে এবার কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেন তৃণমূল সাংসদ।

লিখিত প্রশ্নে কেন্দ্রের পঞ্চায়েতীরাজ মন্ত্রীর কাছে তিনি জানতে চান, বর্তমানে পঞ্চায়েত ব্যবস্থায় কত শতাংশ মহিলা যুক্ত? পঞ্চায়েত ব্যবস্থায় মহিলাদের অংশগ্রহণ বাড়াতে সরকারের কী পরিকল্পনা করেছে? যদি এ বিষয়ে কেন্দ্রীয় সরকার কোনও পরিকল্পনা নিয়ে থাকে তবে তা সেটা জানানোর দাবি জানান তিনি। পঞ্চায়েতে মহিলাদের জন্য এখনও পর্যন্ত কত পরিমাণ অর্থ বরাদ্দ হয়েছে তাও জানতে চান তৃণমূল সাংসদ।

আরও পড়ুন- মৌসুমী অক্ষরেখা সরেছে উত্তরে, শুক্রবার অব্দি ভারী বৃষ্টির পূর্বাভাস

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই প্রশ্নের উত্তরে পঞ্চায়েতীরাজ মন্ত্রকের প্রতিমন্ত্রী কপিল মোরেশ্বর পাতিল (Kapil Moreswar Patil) বলেন, সংবিধানের ২৪৩-এর ডি ধারা অনুযায়ী পঞ্চায়েতের মোট আসনের এক-তৃতীয়াংশ মহিলাদের জন্য সংরক্ষিত। এর পরেও পশ্চিমবঙ্গ সহ দেশের ২১টি রাজ্যে পঞ্চায়েত ব্যবস্থায় মহিলাদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষণের ব্যবস্থা করেছে। মন্ত্রী জানান, সংবিধানের সপ্তম তফসিল অনুযায়ী পঞ্চায়েত ব্যবস্থা রাজ্য সরকারের অধিকারভুক্ত। তাই সেখানে কত শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়ভার রাজ্যের উপরেই রয়েছে। তবে, পঞ্চায়েত ব্যবস্থায় মহিলারা যাতে আরও সক্রিয়ভাবে অংশগ্রহণ করে সে বিষয়ও কেন্দ্র সব সময় উৎসাহ দেয়। পঞ্চায়েত ব্যবস্থায় মহিলাদের জন্য অর্থ বরাদ্দ নিয়ে পঞ্চায়েতীরাজ মন্ত্রকের প্রতিমন্ত্রী জানান, পঞ্চদশ সেন্ট্রাল ফিনান্স কমিশন ২০২০-২১ সালের জন্য ৬০৭৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দিয়েছিল। সরকার ওই বছর বরাদ্দ করেছিল ৬০৫৫৯ কোটি টাকা। ২০২১-২৬ এই ৫ বছরের জন্য পঞ্চদশ সেন্ট্রাল ফিনান্স কমিশন ২৩৬৮০৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেয়। চলতি বছরের ৯ অগাস্ট পর্যন্ত সরকার ৮৯২৩.৮০ কোটি টাকা বরাদ্দ করেছে।

 

 

 

Previous articleমৌসুমী অক্ষরেখা সরেছে উত্তরে, শুক্রবার অব্দি ভারী বৃষ্টির পূর্বাভাস
Next articleহুইপ জারির পরেও কেন রাজ্যসভায় অনুপস্থিত সাংসদরা , ক্ষুব্ধ প্রধানমন্ত্রী