বিচারপতি বিভি নাগরথনা হতে পারেন ভারতের প্রথম মহিলা প্রধান বিচারপতি

২০২৭ সালে ভারতের প্রথম মহিলা প্রধান বিচারপতি হতে পারেন বিভি নাগরথনা। বর্তমান প্রধান বিচারপতি এনভি রামনার নেতৃত্বে সুপ্রিম কোর্ট কলেজিয়াম শীর্ষ আদালতে উন্নীত হওয়ার জন্য ন’জন বিচারকের নাম সুপারিশ করেছে। তার মধ্যে নাম রয়েছে বিচারপতি বিভি নাগরথনার (BV Nagarathna)।

আরও পড়ুন-সুপ্রিম নির্দেশ: NDA-র পরীক্ষা দিতে পারবেন মেয়েরাও

বিচারপতি বিভি নাগরথনা ছাড়াও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হওয়ার দৌড়ে রয়েছেন আরও দুই মহিলা বিচারপতির নাম। কলোজিয়ামের তালিকায় রয়েছেন তেলঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিমা কোহি ও গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি বেলা ত্রিবেদীও।

বাকি বিচারপতিদের নাম হল বিচারপতি অভয় শ্রীনিবাস ওকা, বিচারপতি বিক্রম নাথ, বিচারপতি জেকে মহেশ্বরী, বিচারপতি সিটি রবিকুমার ও বিচারপতি এমএম সুন্দ্রেস। বিভি নাগরথনা বর্তমানে কর্নাটক হাইকোর্টের বিচারপতি। তাঁর নাম যদি প্রধান বিচারপতি হিসাবে নির্বাচিত হয়, তবে তিনিই দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি হবেন।

পাশাপাশি, প্রবীণ আইনজীবী তথা প্রাক্তন অতিরিক্ত সলিসিটর জেনারেল পিএস নরসিমহাকেও সুপ্রিম কোর্টের বিচারপতি করা হবে বলে সূত্রের খবর।

আরও পড়ুন-অভিষেকসহ ছয় নেতার মামলায় চার্জশিটে স্থগিতাদেশ, রিপোর্ট তলব কোর্টের

বিভি নাগারাথনা ২০০৮ সাল থেকে কর্নাটক হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসাবে কাজ করছিলেন। দু’বছর পরই তাঁকে স্থায়ী বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়। নাগারাথনা নিজের বাবার পদচিহ্ন অনুসরণ করেই চলছেন বললে খুব একটা ভুল হবে না, কারণ তাঁর বাবা ই এস ভেঙ্কটারামাইয়াও ১৯৮৯ সালের জুন মাস থেকে ডিসেম্বর পর্যন্ত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেছিলেন।

advt 19

 

Previous articleসুপ্রিম নির্দেশ: NDA-র পরীক্ষা দিতে পারবেন মেয়েরাও
Next article২০২২ সালে থেকে আইপিএল ১০ দলের, জানাল বিসিসিআই