আফগানিস্তানে আটকে বাংলার কমপক্ষে ২০০ জন, ফেরাতে চিঠি কেন্দ্রকে: মুখ্যমন্ত্রী

তালিবান গ্রাসে প্রায় গোটা আফগানিস্তান। একাধিক দেশের মানুষ সেখানে কাজের সূত্রে গিয়ে আটকে পড়েছেন। তেমনই বাংলার প্রায় ২০০ জন আটকে পড়েছেন আফগানিস্তানে বলে খবর। তাঁদের নিরাপদে দেশে ফেরত আনার ব্যাপারে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কেন্দ্রের সঙ্গে সমন্বয় রেখে চলেছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন-এএফসি কাপে বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে ২-০ গোলে জয় এটিকে মোহনবাগানের

আজ নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কালিম্পং ও তরাই এলাকায় প্রায় ২০০ জন আফগানিস্তানে আটকে পড়েছেন। আফগানিস্তানে তাঁরা কাজের সূত্রে গিয়েছিলেন। এদিন মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, আফগানিস্তানে পশ্চিমবঙ্গের আটকে পড়া বাসিন্দাদের ফিরিয়ে আনার জন্য মুখ্যসচিব বিদেশমন্ত্রককে চিঠি লিখবেন।

বুধবার আফগানিস্তানে চলতি সংকটকে বড়সড় সমস্যা আখ্যা দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়,”আমাদের প্রথমে সেখানে আটক ভারতীয়দের ফেরত আনার বিষয়টি গুরুত্ব দিতে হবে।” আফগানিস্তানের চলতি সংকটের পরিপ্রেক্ষিতে মোদি সরকারের অভিবাসন নীতির পর্যালোচনা করা উচিত কিনা, এই প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী বলেছেন, এটা খুবই স্পর্শকাতর বিষয় ও বড়সড় নীতিগত সিদ্ধান্ত। বিদেশমন্ত্রক আফগানিস্তানের সংকটজনক পরিস্থিতির দিকে নজর রাখছে। এখন এ ব্যাপারে তিনি কোনও মন্তব্য করবেন না।

আরও পড়ুন-‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর জন্য হুড়োহড়ি নয়, যোগ্য হলে সবাই পাবেন: মমতা

আফগানিস্তানে তালিবানি দখলদারির পর থেকেই ভয়ঙ্কর সব ছবি ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। কাবুল বিমানবন্দরের রোমহর্ষক ছবি উদ্বেগে রেখেছে গোটা বিশ্বকে। এমন পরিস্থিতিতে দার্জিলিং জেলার বহু মানুষ বহুজাতিক কোম্পানিতে চাকরির সূত্রে কাবুলে আছেন। এতদিন ভালোই ছিলেন। এবার তালিবানি আগ্রাসন শুরু হতেই তাঁরা দেশে ফিরতে চেয়েও পারছেন না। ফলে তাঁদের পরিবার-পরিজন উদ্বেগ ও চিন্তায় অস্থির। এই অবস্থায় জেলাশাসক এস পুনমবলম স্বয়ং তত্পরতার সঙ্গে খোঁজখবর নিচ্ছেন পরিবারগুলির। দিয়েছেন পাশে থাকার বার্তা। জেলা প্রশাসনের তরফে বিভিন্ন এলাকায় কতজন কাবুল বা আফগানিস্তানের বিভিন্ন জায়গায় রয়েছেন, তার তথ্য জোগাড় করার কাজ শুরু হয়েছে। তাঁদের ফিরিয়ে আনার মরিয়া চেষ্টা চালানো হচ্ছে।

advt 19

 

Previous articleশিনা বোরা হত্যাকাণ্ডের তদন্তে দাঁড়ি টানল সিবিআই
Next articleপেগাসাস কাণ্ড: কেন তদন্ত কমিশন গঠন করতে হলো? জানতে রাজ্যকে নোটিশ সুপ্রিম কোর্টের