নজরে কাবুল, রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তান-লস্কর-জইশ- হক্কানি নিয়ে সতর্কবার্তা জয়শঙ্করের

তালিবানের(Taliban) আফগানিস্তান(Afghanistan) দখলকে পূর্ণ সমর্থন জানিয়েছে পাকিস্তান(Pakistan)। তবে ভারত(India) যে এটাকে ভাল চোখে দেখছে না সম্প্রতি তা রাষ্ট্রপুঞ্জের মঞ্চে স্পষ্ট জানিয়ে দিলেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর(S Jaishankar)। তালিবানি জয় যে সন্ত্রাসবাদ আরও বাড়াতে পারে, সেই আশঙ্কা জানিয়ে জয়শঙ্কর জানালেন, লস্কর-ই-তৈবা এবং জইশ-ই মহম্মদ বা হক্কানির মতো জঙ্গি গোষ্ঠীগুলি কোনও শাস্তি পায়নি। বরং তারা উৎসাহ পাচ্ছে। পাশাপাশি জয়শঙ্কর আরও জানান, আমরা সকলে সুরক্ষিত না হওয়া পর্যন্ত কেউ সুরক্ষিত নই।

এদিন পাকিস্তানের নাম না নিয়ে সন্ত্রাসবাদ ইস্যুতে সরাসরি প্রতিবেশী দেশকে আক্রমণ শানান বিদেশমন্ত্রী। তিনি বলেন, কিছু দেশ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতিকে নষ্ট করছে। তাদের দুমুখো নীতি সন্ত্রাসবাদকে নির্মূল করার পথে বাধা তৈরি হচ্ছে। জয়শঙ্করের কথায়, ‘আমরা দেখছি যাদের হাতে নিরীহ মানুষের রক্ত লেগে রেয়েছে, তাদের অতিথি করে রাখা হচ্ছে। কোনও যুক্তিতেই সন্ত্রাসবাদকে মেনে নেওয়া যায় না। আমরা এতদিনে এটাও বুঝতে পেরেছি যে সন্ত্রাসবাদের সঙ্গে কোনও ধর্ম, জাতি বা জাতিগত গোষ্ঠীর সম্পর্ক নেই।’

আরও পড়ুন:জবাব চেয়ে ৯ প্রশ্নবাণে মোদিকে বিদ্ধ করলেন ডেরেক

শুধু তাই নয় জয়শঙ্কর আরও জানান, তালিবান কাবুল দখল করেছে। সুতরাং এই মুহূর্তে বাকি সমস্ত দেশের পাশাপাশি আফগানিস্তানের দিকে নজর আছি আমরা। বর্তমানে আমাদের মূল লক্ষ্য আফগানিস্তানের নিরাপত্তা এবং সেখানে অবস্থিত ভারতীয়দের নিরাপদে ফিরিয়ে আনা।

advt 19

 

Previous articleকথা ছিল অতিমারি শেষে আড্ডা হবে, সেটা তো আর রাখা হল না পিলুদা
Next articleবিজেপির অনুষ্ঠান এড়ালেন নেতা-বিধায়করা, সাংবাদিকদের উপর মেজাজ হারালেন শুভেন্দু