দায়িত্ব নিয়েই মহানন্দা–‌সহ শিলিগুড়ির বিভিন্ন নদীকে দূষণমুক্তর কাজ শুরু সৌরভের

দায়িত্ব পেয়ে প্রথম দিনেই নগরোন্নয়ন দফতর থেকে ৬২ কোটি টাকার তহবিল অনুমোদন করিয়ে নিলেন শিলিগুড়ি–জলপাইগুড়ি (Siliguli-Galpaiguri) উন্নয়ন পর্ষদের নবনিযুক্ত চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী (Sourav Chakraborty)। মুখ্যমন্ত্রীর নির্দেশে দায়িত্ব নিয়েই কাজে শুরু করে দিলেন তিনি। স্টেট আরবান ডেভেলপমেন্ট অথরিটির (সুডা) অধিকর্তা, ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের (Ngt) বিচারপতি ও প্রতিনিধিদের তিনি মহানন্দা–‌সহ শিলিগুড়ির অন্যান্য নদীকে দূষণমুক্ত করার জন্য শহরে যে তিনটি এসটিপি প্ল্যান্ট স্থাপন জরুরি। অনুমোদন পেতেই প্রথম দিনের বৈঠকে এসটিপি প্ল্যান্টের কাজ শুরুর নির্দেশও জারি করে দিলেন।

আরও পড়ুন:সোশ্যাল মিডিয়ায় তালিবান সমর্থনের জের, অসম থেকে গ্রেফতার ১৪

চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী জানান, মহানন্দা অ্যাকশন প্ল্যান অনুযায়ী শহরের ৯২টি হাইড্রান্টের জলের, যেগুলো বর্তমানে সরাসরি মহানন্দায় পড়ে, মুখ ঘুরিয়ে এসটিপি প্ল্যান্টের মাধ্যমে পরিষ্কার করে নদীতে ফেলা হবে। এছাড়াও বিধান মার্কেট–‌সহ অন্যান্য বাজারের উন্নয়ন, শিলিগুড়ির হিমাচল বিহার উপনগরীর গেস্ট হাউসের অর্ধসমাপ্ত কাজ সম্পূর্ণ করা, লাটাগুড়ির ইকো পার্ক, টি পার্কের কাজ ও বিভিন্ন সেতুনির্মাণ ও মেরামতির কাজ–‌সহ ৮২টি অর্ধসমাপ্ত কাজকে অগ্রাধিকারের মাধ্যমে সম্পূর্ণ করা হবে। এর জন্য তিনি জলপাইগুড়ি ও শিলিগুড়ি পুরসভাকে সঙ্গে নিয়ে কাজে অগ্রগতি আনতে দলগত কাজে জোর দিয়েছেন। উল্লেখ্য, উত্তরবঙ্গের সার্বিক উন্নয়নের জন্য উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৪৭৯টি প্রকল্প হাতে নিয়েছেন। এমনকি দফতরের আধিকারিক ও ইঞ্জিনিয়ারদের জরুরি ভিত্তিতে সমস্ত প্রকল্পের বিস্তারিত রিপোর্ট তৈরির কাজ করার নির্দেশও দিয়েছেন তিনি। উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের পক্ষে উত্তরবঙ্গের প্রত্যন্ত এলাকাগুলিতে রাস্তাঘাট উন্নয়ন, নতুন সেতু তৈরি, বাজার ও হাট মেরামতি ও আধুনিকীকরণ–‌সহ বিভিন্ন কাজের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিন, চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে এনজিটির বিচারপতি শৈবাল দাশগুপ্ত, সুডার অধিকর্তা সুপ্রিয় ঘোষাল–‌সহ শিলিগুড়ি পুর চেয়ারম্যান গৌতম দেব ও অন্যান্য বোর্ড সদস্য ছিলেন।

advt 19

 

Previous articleসোশ্যাল মিডিয়ায় তালিবান সমর্থনের জের, অসম থেকে গ্রেফতার ১৪
Next articleগ্রামবাংলাকে আরও পরিচ্ছন্ন ও নির্মল করে তুলতে এবার বর্জ্য-শোধন কেন্দ্র