গ্রামবাংলাকে আরও পরিচ্ছন্ন ও নির্মল করে তুলতে এবার বর্জ্য-শোধন কেন্দ্র

গ্রামবাংলাকে আরও পরিচ্ছন্ন ও নির্মল করে তুলতে উদ্যোগী হল রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের অন্তত এক হাজার গ্রাম পঞ্চায়েতে নিজস্ব আবর্জনা পরিশোধন কেন্দ্র তৈরি করার উদ্যোগ নিয়েছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর।

পঞ্চায়েত দফতর সূত্রে খবর, শহর লাগোয়া গ্রামাঞ্চলে প্লাস্টিক, কাঁচ জাতীয় অজৈব আবর্জনার পরিমাণ প্রত্যন্ত গ্রামাঞ্চলের তুলনায় অনেক বেশি। সেই কারণে আবর্জনা পরিশোধন কেন্দ্র গড়ে তোলার জন্য এই ধরনের শহর লাগোয়া গ্রাম পঞ্চায়েত গুলিকে প্রাথমিকভাবে বেছে নেওয়া হচ্ছে। রাজ্যে ৩৩৪১টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে এজন্য ১ হাজার শহর ও মফস্বল লাগোয়া গ্রাম পঞ্চায়েতকে চিহ্নিতও করা হয়েছে। এখানে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট তৈরি করবে পঞ্চায়েত দফতর।

আরও পড়ুন: দায়িত্ব নিয়েই মহানন্দা–‌সহ শিলিগুড়ির বিভিন্ন নদীকে দূষণমুক্তর কাজ শুরু সৌরভের

মূলত দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমানের মত জেলাগুলিতে এ ধরনের বেশিরভাগ কেন্দ্র তৈরি করা হবে। এক একটি প্ল্যান্ট তৈরি করতে  ১০ থেকে ২০ লক্ষ টাকা প্রাথমিক খরচ ধরা হয়েছে।  নতুন আবর্জনা পরিশোধনাগার তৈরি করার পাশাপাশি ইতিমধ্যেই তৈরি হওয়া এ ধরনের প্রকল্প গুলির আকার-আয়তন বাড়ানোর ওপরও জোর দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।

২০১৬ সালে পূর্ব বর্ধমানের বহার এক নম্বর গ্রাম পঞ্চায়েতে এই ধরণের একটি প্ল্যান্ট  তৈরি করা হয় পাইলট প্রকল্প হিসেবে। ওই গ্রাম পঞ্চায়েত তো বটেই আশপাশের এলাকা আবর্জনা মুক্ত করতে আশাতীত সাফল্য পাওয়া গিয়েছে ওই প্রকল্প থেকে। তাই ওই  প্রকল্পের সম্প্রসারণ করার নির্দেশ দেওয়া হয়েছে। একইভাবে বর্ধমান ও হাওড়া গ্রামীণ এলাকায় বেশ কিছু প্রকল্পেরও সম্প্রসারণের সিদ্ধান্ত হয়েছে।

advt 19

 

Previous articleদায়িত্ব নিয়েই মহানন্দা–‌সহ শিলিগুড়ির বিভিন্ন নদীকে দূষণমুক্তর কাজ শুরু সৌরভের
Next articleশুরু হবে পোস্তা উড়ালপুলের সবচেয়ে বিপজ্জনক অংশ ভাঙার কাজ