এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে কাবুল থেকে ভারতে ফিরল ৭৮জন যাত্রীর সঙ্গে শিখদের পবিত্র ধর্মগ্রন্থ গ্রন্থসাহিব

দিল্লি বিমানবন্দরের রানওয়ে স্পর্শ করল এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান। বিমানে রয়েছেন ৭৮জন যাত্রী।জানা গিয়েছে, মঙ্গলবার বিমানবন্দরেই তাদের করোনা পরীক্ষা করা হবে।
এরই পাশাপাশি, কাবুল থেকে ভারতে ফিরিয়ে আনা হল শিখদের পবিত্র ধর্মগ্রন্থ গ্রন্থসাহিব। এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে ৭৮জন যাত্রীর সঙ্গে ফিরিয়ে আনা হয় ওই ধর্মগ্রন্থ। গুরু গ্রন্থসাহিব নিয়ে সোমবরাই কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছন আফগান শিখেরা। কেন্দ্রীয় মন্ত্রী সেই আবেগঘন মুহূর্তের ছবিও শেয়ার করেন। সোমবার ৭৮জন যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান দিল্লির উদ্দেশে রওনা দেয়। বিমানে ছিলেন ৭৮ জন ভারতীয়। বিমান কাবুল থেকে প্রথমে যায় তাজিকিস্তান। সেখান থেকে দিল্লি ফেরে। যাত্রীদের সঙ্গেই বিমানে ছিল শিখদের তিনটি পবিত্র ধর্মগ্রন্থ।
মঙ্গলবার সকালে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান দিল্লি পৌঁছয়। এদিন দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দরে সরকারের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি মাথায় করে ওই ধর্মগ্রন্থ নিয়ে বিমানবন্দর থেকে বেরিয়ে আসেন। ঘটনার একটি ভিডিও তিনি টুইটারে পোস্ট করেছেন।
গত ১৫ অগস্ট থেকে দিল্লি আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়-সহ আফগান নাগরিকদের দেশে ফিরিয়ে আনার কাজে হাত দেয়। প্রথমদিন কাবুলে ভারতীয় দূতাবাসের কর্মী-সহ রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনা হয়। জানা গিয়েছে, ১৬ অগস্ট থেকে এখন পর্যন্ত ৭৩০জনকে দিল্লি ফিরিয়ে আনা হয়েছে।

আরও পড়ুন – ভোট পরবর্তী হিংসা মামলা: স্পেশ্যাল ক্রাইম ব্রাঞ্চের নজরদারিতে অতিরিক্ত দায়িত্বে অখিলেশ সিং

জানা গিয়েছে, শিশুদের অপহরণ করতে শুরু করেছে তালিবানরা। মঙ্গলবার সে দেশের অ্যাক্টিন প্রেসিডেন্ট আমারুল্লাহ সালে টুইট করে এই খবর দিয়ে বলেছেন, শিশুদের ঢাল হিসেবে ব্যবহার করার জন্য় জঙ্গিরা শুরু করেছে অপহরণ। ঢাল হিসেবে ব্যবহার করতে তালিবান জঙ্গিরা মহিলা ও প্রবীণদের নিশানা করেছে।
আফগানিস্তানকে কোনওভাবেই তালিবানিস্তান হতে দেব না। দেশের অ্যাক্টিন প্রেসিডেন্ট আমারুল্লাহ সালেহে কাটা কাটা কথায় তা জানিয়ে বলেছেন, আফগানিস্তানে তালিবানি শাসনের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রাণ গেলেও দ্বিধা করব না।

[22:10, 22/08/2021] Laxsmon/bbs: advt 19 [22:10, 22/08/2021] Laxsmon/bbs: advt 19

Previous articleভোট পরবর্তী হিংসা মামলা: স্পেশ্যাল ক্রাইম ব্রাঞ্চের নজরদারিতে অতিরিক্ত দায়িত্বে অখিলেশ সিং
Next articleজঙ্গিপুর রবীন্দ্রভবনে চাঁদেরহাট আয়োজনে সবুজ বার্তা ও আনন্দমুখর সাহিত্য পত্রিকা