স্বস্তির খবর! সম্ভবত অতিমারির শেষ ধাপে ভারত, বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ভারত (India) সম্ভবত নভেল করোনাভাইরাস অতিমারির শেষ ধাপে (Endemic) প্রবেশ করেছে বলে জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মুখ্য বিজ্ঞানী ডক্টর সৌম্য স্বামীনাথন (Dr. Soumya Swaminathan)।

প্রায় দু’বছর ধরে কোভিডের (Coronavirus) দাপটে ত্রস্ত ভারত। এ পর্যন্ত দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা হল ৩ কোটি ২৫ লক্ষ ১২ হাজার ৩৬৬। গোটা অতিমারি পর্বে দেশে মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৩৫ হাজার ৭৫৮ জনের। ভারতে এখন সক্রিয় রোগী রয়েছেন ৩ লক্ষ ২২ হাজার ৩২৭ জন। এরই মধ্যে সম্ভবত অতিমারির শেষ ধাপে ভারত, এই খবর দেশবাসীকে খানিকটা হলেও স্বস্তি দিচ্ছে। এদিন হু’র মুখ্য বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন জানান , ‘আমরা এন্ডেমিসিটির যে পর্যায়ে প্রবেশ করতে চলেছি সেখানে সংক্রমণের প্রভাব কম বা মাঝারি দেখা যাবে। বিগত দিনগুলির মতো তা আর লাফিয়ে লাফিয়ে বাড়বে না।’

আরও পড়ুন: UNESCO প্রকাশিত ঐতিহ্যশালী আন্তর্জাতিক উৎসবের তালিকায় বাংলার দুর্গাপুজো? আবেদন করছে নবান্ন

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর মতে, যেকোনও মহামারির শেষ পর্যায়কে এন্ডেমিক পর্যায় বলা হয়। এই পর্যায়ে অতিমারীর ভয়াবহতা এবং তীব্রতা কমে। একটি নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে তা সীমাবদ্ধ হয়ে যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভারতের মতো বড় দেশে আক্রান্তের সংখ্যা যে একেবারে বাড়বে না তা বলা যায় না। আলাদা আলাদা জনগোষ্ঠীর রোগ প্রতিরোধ ক্ষমতাও ভিন্ন হওয়ার কারণে বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় সংক্রমণ বাড়তেই পারে। বিশেষত যে সব এলাকায় প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের প্রভাব ছিল কম বা যে এলাকায় টিকাকরণ হয়েছে সীমিত, সেখানে আগামিদিনে সংক্রমণ বাড়তে পারে বলে মত সৌম্য স্বামীনাথনের।

একইসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী জানিয়ে দিয়েছেন, ২০২২-এর মধ্যেই অতিমারিকে অতীত করে  ভারত স্বাভাবিক দিনে ফিরে যেতে পারবে।

advt 19

 

Previous articleবাংলাদেশ নির্বাচন কমিশনের হাতেই থাকছে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন
Next articleউদ্বেগ বাড়িয়ে ফের একলাফে অনেকটাই বাড়ল দেশের দৈনিক সংক্রমণ, মৃত্যু ছ’শো পার