কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের দায় নিল IS, মৃত বেড়ে ৭২

প্রতীকী

কাবুল বিমানবন্দরের আত্মঘাতী বিস্ফোরণের বিস্ফোরণের দায় নিল ইসলামিক স্টেট (আইএস)। গভীর রাতে একটি ভিডিয়ো বার্তা প্রকাশ করে বিস্ফোরণের কথা স্বীকার করে তারা। এর আগে তালিবানও এক বিবৃতি দিয়ে দাবি করে, এই হামলা আইএসেরই।

আরও পড়ুন:কাবুল বিমানবন্দরে বিস্ফোরণে শিশু সহ নিহত ৬০, জখম বহু

বিভিন্ন দেশের গোয়েন্দাদের আশঙ্কা সত্যি প্রমাণ করে বৃহস্পতিবার সন্ধ্যায় আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুল বিমানবন্দর। প্রথম দুটো বিস্ফোরণ হয় বিমানবন্দরের বাইরে জনবহুল এলাকায়। অপর একটি বিস্ফোরণ হয় বিমানবন্দরের কাছে। বিস্ফোরণে শিশু-সহ অন্তত ৭২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন ১৩ জন আমেরিকান সেনা। জখম হয়েছেন দেড়শোরও বেশি।

বিস্ফোরণের পর স্থানীয় সংবাদ মাধ্যমের ক্যামেরাতে ধরা পড়েছে কীভাবে বিমানবন্দরের কাছেই অবস্থিত একটি খালের ধারে ছিন্নভিন্ন হয়ে দেহগুলি পড়ে রয়েছে। কারোর মাথা আছে তো, হাত-পা নেই। আবার কারোর দেহটাই চার টুকরো হয়ে গিয়েছে। চেনার উপায় নেই অধিকাংশকেই।প্রথম বিস্ফোরণের পর সন্দেহের তির তালিবানের দিকে গেলেও তারা সাফ জানিয়ে দেয়, এই হামলার পিছনে তাদের হাত নেই। তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদের দাবি করেন আইসিস-কে (ISIS-K) এই হামলা চালিয়েছে।

অন্যদিকে, আত্মঘাতী হামলার ষড়যন্ত্রকারীদের খুঁজে বার করার হুঁশিয়ারি দেওয়ার পাশাপাশি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, এরপরেও আফগানিস্তান থেকে সাধারণ মানুষকে উদ্ধারের কাজ চলবে। বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে কাবুলে জঙ্গি হামলার কড়া নিন্দা করেছে ভারত।

advt 19

Previous articleঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে কেন্দ্র-রাজ্য বৈঠক, উঠে আসতে পারে দিঘা-সুন্দরবন প্রসঙ্গ
Next articleজুভেন্তাস ছাড়ছেন রোনাল্ডো, পরবর্তী গন্তব্য ম‍্যানসিটি! জল্পনা তুঙ্গে