ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইদা’, নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার আর্জি আবহাওয়াবিদদের

১৬ বছর আগে আছড়ে পড়েছিল হারিকেন। তাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল।  ফের সেই একই অঞ্চল, আমেরিকার গালফ উপকূলের দিকে এগোচ্ছে হারিকেন ইদা।আমেরিকার নিউ অরলিয়ানে এই হারিকেন আছড়ে পড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। প্রবল এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আবহাওয়া দফতরের তরফে এলাকাবাসীকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার আর্জি জানানো হয়েছে। ইতিমধ্যেই নিউ অরলিয়ান ছেড়ে গেছেন অনেকেই। বাকিরাও অন্যত্র আশ্রয় নিচ্ছেন।

আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টারের তরফ থেকে সতর্কবার্তায় বলা হয়েছে, ‘উপকূলে আছড়ে পড়ার সময় ইদা এক ভয়ঙ্কর হারিকেনের আকার নিতে পারে।’ রবিবার বিকেলে ১৪০ মাইল প্রতি ঘণ্টা বেগে উপকূলে সেই ঝড় আছড়ে পড়তে পারে বলে জানানো হয়েছে।লুইসিনার গভর্নর জন বেল এডওয়ার্ডস জানিয়েছেন, ১৮৫০ সালের পর থেকে সম্ভবত এমন ভয়ঙ্কর ঝড় আগে আছড়ে পড়েনি। ঝড়ের গতিবেগ যে ক্রমশ চরমে পৌঁছচ্ছে সেই সতর্কবার্তা দিয়েছেন তিনি।প্রশাসনের তরফে জানানো হয়েছে, হারিকেন ইদা নিয়ে যাতে আগে থেকে সকলে সতর্ক থাকেন।তারা এও জানিয়েছেন, যে কোনও সময় বিদ্যুৎ যংযোগ বিচ্ছিন্ন হতে পারে।

ইতিমধ্যেই মার্কিন প্রসিডেন্ট, জো বাইডেন জানিয়েছেন,ওই অঞ্চলে শতাধিক নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। যথেষ্ট পরিমান খাবার, জল ও বিদ্যুৎ সরবরাহের প্রস্তুতিও নিয়েছে আমেরিকা। এলাকার মানুষকে যাতে আশ্রয় দেওয়া যায়, তার জন্য ত্রান শিবির তৈরি করা হচ্ছে। সেই সঙ্গে কোভিড বিধি নিয়েও সতর্ক করা হয়েছে। ত্রাণ শিবিরে মাস্ক পরার বিষয়ে বিধিনিষেধ । নদীর জলস্তর ১৫ ফুট পর্যন্ত পৌঁছতে পারে বলেও সতর্ক করা হয়েছে। লুসিয়ানায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

advt 19

Previous articleকাপিসা প্রদেশ দখল করতে গিয়ে বড়সড় ধাক্কা খেল তালিবান
Next articleছয় তারের তানপুরা: গুরুর প্রতি শ্রদ্ধা প্রবাসী শিষ‍্যার