শনিবার থেকে শুরু হলো বিশ্বভারতীর ফলপ্রকাশ এবং ভর্তি প্রক্রিয়া , ছাত্র বিক্ষোভও চলছে

ছাত্র আন্দোলন চলুক। কিন্তু পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের , (visvabharai university )স্বাভাবিক কাজকর্ম অবিলম্বে শুরু করতে দিতে হবে। হাইকোর্টের নির্দেশের পর, আজ শনিবার থেকে বিশ্বভারতীতে ফের শুরু হল ভর্তি প্রক্রিয়া ও কাউন্সেলিং। ফল প্রকাশের প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। এরই পাশাপাশি গত ২৭ শে অগাস্ট থেকে চলা পড়ুয়াদের (student agitatioj) বিক্ষোভ আন্দোলন এখনো অব্যাহত। তবে কোর্টের নির্দেশে উপাচার্যর বাড়ি থেকে ৫০ মিটার দূরে বসে পড়ুয়ারা অবস্থান বিক্ষোভ দেখাতে পারবেন। ।

 

গত কয়েকদিন ধরে উপাচার্যর বাড়ির একেবারে সামনে বসে পড়ুয়ারা অবস্থান বিক্ষোভ করতে থাকায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া ও ফল প্রকাশের কাজ। শুক্রবার হাইকোর্টের নির্দেশের পর বিশ্বভারতী নোটিস দিয়ে শনিবার থেকে ফের ভর্তি প্রক্রিয়া ও ফল প্রকাশের কাজ শুরু হবে বলে জানিয়েছে। এদিকে

সাত দিন ধরে চলা বিশ্বভারতীর অচলাবস্থা কাটাতে অবশেষে উপায়ন্তর না দেখে হাইকোর্টের দ্বারস্থ হয় বিশ্ববিদ্যালয়. ।বিষয়টিতে হস্তক্ষেপ করতে হয় কলকাতা হাইকোর্টকে। আদালতের নির্দেশে শুক্রবারে উপাচার্যের বাড়ির গেটের তালা ভেঙে দেয় পুলিশ। সরিয়ে দেওয়া হয় বিক্ষোভকারী পড়ুয়াদের অবস্থান-মঞ্চ।আদালতের নির্দেশের পর, উপাচার্যর বাড়ি থেকে ৫০ মিটার দূরে অবস্থান বিক্ষোভ করছেন পড়ুয়ারা। এদিন আন্দোলনরত পড়ুয়াদের সমর্থনে বোলপুরের ডাকবাংলো মোড় থেকে মিছিল করবে তৃণমূল ছাত্র পরিষদ। বিশ্বভারতীর অবস্থান-বিক্ষোভ নিয়ে পর্যবেক্ষণে বিচারপতি রাজশেখর মান্থা বলেন, এটা কোনও ট্রেড ইউনিয়ন নয়, এটা ছাত্র সংগঠন।অন্তর্বর্তী নির্দেশে তিনি বলেন, উপাচার্য, শিক্ষক, অধ্যাপক, কর্মীদের বাসস্থান, স্কুল, ক্লাসরুম, প্রশাসনিক ভবন সহ বিশ্বভারতীর যে কোনও অংশের ৫০ মিটারের মধ্যে কোনও রকম বিক্ষোভ দেখানো যাবে না।পাশাপাশি কোর্টের নির্দেশ অনুযায়ী বিশ্ববিদ্যালয় চত্বরে থাকা সমস্ত সিসি টিভি ক্যামেরা। কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা নিয়ে শান্তিনিকেতন থানাকে আদালতে রিপোর্ট জমা দিতে বলে কলকাতা হাইকোর্ট।

আদালতের রায়ের পরই, শুক্রবার দুপুরে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নিরাপত্তায় ৩ জন পুলিশ কর্মীকে নিয়োগ করা হয়। খুলে নেওয়া হয়, উপাচার্যের বাড়ির সামনে থাকা অবস্থান-মঞ্চ। খোলা হয় ফ্লেক্স-পোস্টার। অবস্থান-মঞ্চ পঞ্চাশ মিটার দূরে সরিয়ে নিয়ে যাওয়া হয়। ভাঙা হয় উপাচার্যের বাড়ির গেটের তালা।

advt 19

 

Previous articleনয়া রেকর্ড সুপ্রিম কোর্টের, প্রথমবার ১২ টি হাইকোর্টের জন্য ৬৮ জন বিচারপতির নাম প্রস্তাব
Next articleদেশে প্রথম পশ্চিমবঙ্গে শুরু হতে চলেছে স্পুটনিক লাইট সিঙ্গেল ডোজের ট্রায়াল