দেশে প্রথম পশ্চিমবঙ্গে শুরু হতে চলেছে স্পুটনিক লাইট সিঙ্গেল ডোজের ট্রায়াল

রাশিয়ার স্পুটনিক লাইট সিঙ্গেল ডোজের ভ্যাকসিনের ট্রায়াল শীঘ্রই শুরু হতে চলেছে ভারতে। আর প্রথম তা হতে চলেছে পশ্চিমবঙ্গের তিনটি হাসপাতালে। স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন এবং ই এম বাইপাস লাগোয়া দু’টি প্রাইভেট হাসপাতাল।

উল্লেখ্য, এই প্রথম রুশ ফর্মুলায় টিকাটি বানানোর কথা হেটেরো, ডা. রেড্ডি’স ল্যাব প্রভৃতি ভারতীয় টিকা নির্মাতা সংস্থার। প্রতিটি কেন্দ্রেই ৩০ জন স্বেচ্ছাসেবকের উপর ভ্যাকসিনের পরীক্ষা করবে হেটেরো। ন্যূনতম ২১৩ জন স্বেচ্ছাসেবীর অংশগ্রহণ ও ইতিবাচক ফলাফল আসা জরুরি। অন্যদিকে ডা. রেড্ডি’স ল্যাবের ট্রায়ালের জন্য জরুরি ১৭৯ জন স্বেচ্ছাসেবীর অংশগ্রহণ ও ইতিবাচক ফলাফল।

আরও পড়ুন: নয়া রেকর্ড সুপ্রিম কোর্টের, প্রথমবার ১২ টি হাইকোর্টের জন্য ৬৮ জন বিচারপতির নাম প্রস্তাব

হাসপাতাল সূত্রগুলির খবর, এথিক্যাল কমিটির অনুমোদন পাওয়া গেলে অক্টোবরের প্রথম সপ্তাহেই কলকাতায় শুরু হয়ে যাবে ডা. রেড্ডি’স-এর ট্রায়াল। অন্যদিকে হেটেরোর ট্রায়াল শুরু হবে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে। ২৮ দিনের পর্যবেক্ষণের রিপোর্ট সন্তোষজনক হলে পুজোর পরই টিকা চলে আসতে পারে বাজারে।

অন্যান্য কোভিড ভ্যাকসিনে যেমন ট্রায়ালের স্বেচ্ছাসেবকদের একাংশকে প্ল্যাসিবো বা স্যালাইন ওয়াটার দেওয়া হয়, এই পরীক্ষায় তা হবে না। অংশগ্রহণকারীরা সকলকেই পাবেন টিকা। কিছু অংশগ্রহণকারী পাবেন রাশিয়ার স্পুটনিক লাইট। বাকি অংশগ্রহণকারীরা পাবেন রুশ ফর্মুলাতেই ভারতীয় কোম্পানির তৈরি স্পুটনিক লাইট। রাশিয়ায় এই ভ্যাকসিনের কার্যকারিতা ৭৯.৪ শতাংশ।

advt 19

 

Previous articleশনিবার থেকে শুরু হলো বিশ্বভারতীর ফলপ্রকাশ এবং ভর্তি প্রক্রিয়া , ছাত্র বিক্ষোভও চলছে
Next articleভবানীপুরে উপনির্বাচনের দিন ঘোষণায় উত্তরবঙ্গ সফর বাতিল মুখ্যমন্ত্রীর