Infosys-কে দেশবিরোধী আখ্যা, বিতর্ক বাড়তেই লেখকের ঘাড়ে দায় চাপালো RSS

দেশের জিএসটি ও আয়কর প্রোফাইলগুলি(income tax) দেখার দায়িত্বে রয়েছে ভারতীয় আইটি সংস্থা ইনফোসিস(Infosys)। সম্প্রতি সেই পোর্টালে দেখা দিয়েছে সমস্যা। আর এই ঘটনায় সরাসরি ইনফোসিসকে কাঠগড়ায় তুলল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ(RSS)। সম্প্রতি আরএসএস ঘনিষ্ঠ পত্রিকা পাঞ্চজন্যর প্রতিবেদনে ভারতীয় ওই সংস্থার দিকে অভিযোগের আঙুল তুলে বলা হয়েছে ইনফোসিস একটি ‘দেশ বিরোধী সংস্থা'(Anti National)। দেশবিরোধী শক্তিদের মদত দিয়ে ভারতের অর্থনৈতিক ক্ষেত্রকে আঘাত করার চেষ্টা চলছে। স্বাভাবিকভাবেই আরএসএসের এহেন মন্তব্যে দেশজুড়ে বিতর্ক শুরু হয়েছে। প্রবল চাপের মুখে পড়ে অবশ্য ভোল বদলে প্রতিবেদনের লেখকের ঘাড়েই দায় চাপিয়ে দিয়েছে আরএসএস।

সম্প্রতি প্রকাশিত পঞ্চজন্য পত্রিকার ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইনফোসিসের তৈরি পোর্টালগুলোতে প্রতিনিয়ত সমস্যা দেখা দেওয়ায় করদাতা এবং বিনিয়োগকারীদের প্রতিকূলতার মুখোমুখি হতে হচ্ছে। যা ভারতীয় অর্থনীতিতে করদাতাদের আস্থা কমিয়ে এনেছে। এরপরই রীতিমতো তোপ দেগে বলা হয় এই সংস্থা দেশবিরোধী। দেশের পক্ষে ক্ষতিকর নকশাল এবং টুকরে টুকরে গ্যাংয়ের সঙ্গে যোগসাজশ রয়েছে এই সংস্থার। পঞ্চজন্য পত্রিকায় এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর ওই প্রতিবেদনকে পাল্টা ‘দেশবিরোধী’ বলে তোপ দেগেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। এ এ প্রসঙ্গে টুইটারে তিনি লেখেন, “সরকারের দোষ ধামাচাপা দেওয়ার একটি প্রচেষ্টা এটা। ইনফোসিসের ওপর এই ধরনের আক্রমণ অত্যন্ত নিন্দনীয়, অসৌজন্যমূলক এবং প্রকৃত পক্ষেই দেশবিরোধী। ভারত এবং বিশ্বে আইটি ক্ষেত্রে বদল আনা অন্যান্য সংস্থার মধ্যে অন্যতম হল ইনফোসিস।”

আরও পড়ুন:শিরদাঁড়া বিক্রি করব না, ১০ পয়সা নেওয়ার প্রমাণ দিক, দিল্লি যাওয়ার আগে বললেন অভিষেক

এদিকে ইনফোসিসকে দেশবিরোধী আখ্যা দিয়ে প্রবল চাপের মুখে পড়ে পরিস্থিতি মোকাবিলায় নামেন আরএসএস নেতা সুনীল আম্বেকর। এক টুইটে ইনফোসিসের প্রশংসা করে তিনি লেখেন, “ভারতীয় কোম্পানি হওয়ার সুবাদে ইনফোসিস ভারতের উন্নতিতে অভূতপূর্ব যোগদান করেছে। ইনফোসিস পরিচালিত পোর্টাল নিয়ে কিছু সমস্যা হতে পারে কিন্তু পঞ্চজন্য পত্রিকাতে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে তা লেখকের সম্পূর্ণ ব্যক্তিগত ভাবনা।” এমনকি পঞ্চজন্য পত্রিকা সংঘের মুখপত্র নয় বলেও দাবি করেন তিনি। তবে পরিস্থিতি সামাল দিতে আরএসএস নেতা নিজে মুখ খুললেও যে বিতর্ক তৈরি হয়েছে তা সামাল দেওয়া সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য, গত ৭ জুন ইনফোসিস একটি ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টাল তৈরি করেছে। কিন্তু ভারত সরকারের এই পোর্টালে করদাতাদের বেশ কিছু সমস্যার মুখোমুখি পড়তে হচ্ছে। পোর্টালের দায়িত্বে থাকা ইনফোসিসকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত সমস্যা সমাধান করার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। যদিও তার আগেই আরএসএস ঘনিষ্ঠ পত্রিকা এহেন প্রতিবেদন দেশজুড়ে বিতর্ক তৈরি করেছে।

advt 19

 

Previous article“সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল”, ডুরান্ড কাপের উদ্বোধনে ফুটবলে শট মুখ্যমন্ত্রীর
Next articleদুরন্ত জয় দিয়ে ডুরান্ড কাপের অভিযান শুরু করল মহামেডান স্পোর্টিং