মহিলাদের উচিত সন্তান জন্ম দেওয়া, মন্ত্রী হওয়া নয়: স্পষ্ট বার্তা তালিবানের

মহিলাদের উচিত সন্তান জন্ম দেওয়া, নারীরা মন্ত্রী হতে পারে না। এক সাক্ষাৎকারে স্পষ্ট বার্তা দিল তালিবেনের মুখপাত্র। তালিবান মুখপাত্র সৈয়দ জেকরুল্লাহ হাশিমি তোলো নিউজকে বলে “একজন মহিলা মন্ত্রী হতে পারে না। মহিলাদের মন্ত্রিসভায় থাকা আবশ্যক নয় – তাদের জন্ম দেওয়া উচিত। নারী আন্দোলনকারীরা সকলের প্রতিনিধিত্ব করতে পারে না আফগানিস্তানে মহিলারা।”

আরও পড়ুন-দুয়ারে সরকারের শিবিরে ৩ কোটি মানুষ, প্রকল্পের সাফল্যে খুশি মুখ্যমন্ত্রী, টুইটে অভিনন্দন

যিনি সাক্ষাৎকার নিচ্ছিলেন তিনি বলেন, “নারীরা সমাজের অর্ধেক।” তাতে তালিবান মুখপাত্রের উত্তর,”কিন্তু আমরা তাদের অর্ধেক মনে করি না। কোনটি অর্ধেক? অর্ধেকটি এখানে ভুলভাবে সংজ্ঞায়িত করা হয়েছে। অর্ধেকের অর্থ এখানে আপনি তাদের মন্ত্রিসভায় রাখবেন। এর বেশি কিছু নয়। এবং যদি আপনি তার অধিকার লঙ্ঘন করেন, সমস্যা নয়। গত ২০ বছর ধরে, এই মিডিয়া, আমেরিকা এবং আফগানিস্তানের তার হাতের পুতুল সরকার। যা বলেছিল, তা কি অফিসে পতিতাবৃত্তি ছাড়া আর কিছু ছিল?” “আপনি সমস্ত নারীকে পতিতাবৃত্তির জন্য অভিযুক্ত করতে পারেন না’, বললেন সাংবাদিক।

আরও পড়ুন-সাংসদদের কণ্ঠরোধের চেষ্টা: চেয়ারম্যানকে খাড়গের চিঠি, তদন্ত কমিটি থেকে সরলো কংগ্রেস

তালিবান মঙ্গলবার তার অন্তর্বর্তীকালীন সরকারের জন্য একটি সর্ব-পুরুষ মন্ত্রিসভা ঘোষণা করেছে। যার মধ্যে কট্টরপন্থী এবং বিশ্বব্যাপী সন্ত্রাসীরা গুরুত্বপূর্ণ মন্ত্রীসভায় রয়েছে। তালিবান বলেছে, নতুন নিয়মে নারীরা “ইসলামের নীতি অনুযায়ী” কাজ করতে পারে। মহিলারা বিশ্ববিদ্যালয়ে ক্লাসরুমে পড়াশোনা করতে পারে। যেখানে ছেলে-মেয়েদের আলাদাভাবে পড়াশোনা করানো হবে। মেয়েদের অবশ্যই বোরখা পরতে হবে এবং মুখের বেশিরভাগ অংশ নেকাব পরতে হবে।

advt 19

Previous articleভুয়ো ভ্যাকসিনকাণ্ড: প্রেসিডেন্সি জেলে ইডির টানা জেরার মুখে দেবাঞ্জন
Next articleপুলিশকর্মীকে চড় মারার অভিযোগে বিজেপি নেতার বিরুদ্ধে মামলা দায়ের