ব্যাড ব্যাঙ্কের জন্য ৩১ হাজার কোটির রক্ষাকবচ ঘোষণা নির্মলার

আগামী পাঁচ বছরের জন্য ‘ব্যাড ব্যাঙ্ক’-কে(bad Bank) ৩০ হাজার ৬০০ কোটি টাকার গ্যারান্টি দেওয়ার প্রস্তাব অনুমোদন করলো কেন্দ্রীয় সরকার(central government)। বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণন।

বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, কেন্দ্রীয় মন্ত্রিসভা এনএআরসিএল-এর সুরক্ষা প্রাপ্তি (এসআর) সংক্রান্ত গ্যারেন্টার হওয়ার প্রস্তাব অনুমোদন করেছে। ঋণ উদ্ধার, ব্যবস্থাপনা এবং সম্পদের পুনর্বণ্টনের উদ্দেশ্যেই বাজেটে এমন ‘সম্পদ পুনগর্ঠমন সংস্থা’ গড়ার কথা বলা হয়েছিল বলে জানান তিনি। অর্থমন্ত্রকের তরফ জানানো হয়েছে, বিভিন্ন ব্যাঙ্কের এনপিএ কিনে নিয়ে সেই ঋণ উদ্ধার কিংবা বিক্রির চেষ্টা করবে ‘ব্যাড ব্যাঙ্ক’ বা এনএআরসিএল। তাতে ব্যাঙ্কগুলির হিসেবের খাতা যেমন পরিষ্কার হবে, তেমনই উদ্ধার হবে অনাদায়ী ঋণের বড় অংশ। যার মোট অঙ্ক ২ লক্ষ কোটি টাকারও বেশি বলে অর্থ মন্ত্রক সূত্রের খবর।

আরও পড়ুন:হিন্দিভাষীদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক, নানা ভাষা নানা মতে ভবানীপুর যেন মিনি ইন্ডিয়া

এদিন অর্থমন্ত্রী জানান যে ২০১৫ সাল থেকে ব্যাঙ্কগুলি ৫ লক্ষ কোটি টাকা আদায় করেছে ঋণপ্রাপকদের কাছ থেকে। এর মধ্যে ২০১৮ সালের মার্চ মাস থেকে আদায় করা অর্থের পরিমাণ ৩.১ লক্ষ কোটি টাকা। তাছাড়া ভূষণ স্টিল, এসার স্টিলের মতো ‘রিটেন-অফ অ্যাসেটে’র থেকেও ৯৯ হাজার কোটি টাকা আদায় করা সম্ভব হয়েছে বলে জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

ভারতীয় ব্যাঙ্কের উপর ঋণের ভার কমাতে ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশের সময়ই অর্থমন্ত্রী নির্মলা সীতারমন একটি জাতীয় সম্পদ পুনর্গঠন সংস্থা এবং সম্পদের ম্যানেজমে্ট সংস্থা গঠনের প্রস্তাব করেছিলেন। ২০২২ সালের মার্চের মধ্যে ভারতীয় ব্যাঙ্কগুলির নন-পারফর্মিং সম্পদের পরিমাণ ১০ লক্ষ কোটি হবে বলে দাবি করা হয়েছে Assocham এবং Crisil-এর গবেষণায়। এই পরিস্থিতি সামাল দিতে ব্যাড ব্যাঙ্কের এই গঠন কেন্দ্রের।

advt 19

 

Previous articleকাঁথির পর এবার বিদ্যাসাগর সমবায় ব্যাঙ্ক, চেয়ারম্যান-পদ থেকে অপসারিত শুভেন্দু
Next articleচতুর্থ বিদেশী ড্যানিয়েল চিমাকে সই করাল এসসি ইস্টবেঙ্গল, লাল-হলুদে যোগ দিয়ে উচ্ছসিত চিমা