কট্টরপন্থার বিরুদ্ধে সঠিক রণনীতি তৈরি হোক: SCO বৈঠকে মোদির মুখে আফগানিস্তান ইস্যু

“মধ্য এশিয়ার(middle Asia) দেশগুলোতে সমস্যা অনেক। তার মধ্যে অন্যতম চ্যালেঞ্জ হল শান্তি সুরক্ষা ও বিশ্বাসের অভাব, তবে সবচেয়ে বড় সমস্যা হল কট্টরপন্থা। আর এই সমস্যার বিরুদ্ধে সঠিক রণনীতি তৈরি করা উচিত।” শুক্রবার সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশ (SCO)-র ২০তম সম্মেলনে উপস্থিত হয়ে ঠিক এমনটাই বার্তা দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)।

SCO সম্মেলনে উপস্থিত হয় প্রধানমন্ত্রী বলেন, “চলতি বছর আমরা SCO-র ২০তম বর্ষ পালন করছি। এটা নিশ্চিত ভাবেই আনন্দের বিষয়। আর এই শুভক্ষনে আমাদের সঙ্গে নতুন বন্ধুরা যুক্ত হয়েছে আমি ইরানকে SCOর নতুন সদস্য দেশ হিসেবে যুক্ত হওয়ার জন্য স্বাগত জানাচ্ছি। পাশাপাশি স্বাগত জানাচ্ছি সৌদি আরব, ইজিপ্ট এবং কাতারকে।” এরপরই ভারতের প্রধানমন্ত্রী জানান, মধ্য এশিয়ার দেশগুলোতে বহু রকম চ্যালেঞ্জ। তার মধ্যে অন্যতম শান্তি, নিরাপত্তা ও বিশ্বাসের অভাব। কিন্তু এই সমস্যার মূল কারণ বাড়তে থাকা কট্টরপন্থা। আফগানিস্থানে সাম্প্রতিক ঘটনাক্রম এই চ্যালেঞ্জকে আরো স্পষ্টভাবে তুলে ধরেছে। প্রধানমন্ত্রী আরও বলেন, যদি আমরা ইতিহাসের দিকে নজর দেই তাহলে দেখবো, মধ্য এশিয়া উদারবাদী প্রগতিশীল সংস্কৃতির ভিত্তিভূমি ছিল। সুফিবাদের মত পরম্পরা বহু বছর ধরে এখানে লালিত হয়েছে এবং পুরো ক্ষেত্র ও বিশ্বে ছড়িয়ে পড়েছে। আর সেই ছবি আমরা আজও এই অঞ্চলে সাংস্কৃতিক ক্ষেত্র রূপে দেখতে পাই।

আরও পড়ুন:প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানের জরিমানায় অন্তর্বর্তী স্থগিতাদেশ

এই অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী আরও জানান, মধ্য পূর্ব এশিয়ার কট্টরপন্থী উগ্রবাদের বিরুদ্ধে লড়তে SCOর উচিত একটি রণনীতি গঠন করা। ভারতসহ এসসিওর সকল দেশে ইসলাম সম্বন্ধিত উদারবাদী, সহিষ্ণু সংগঠন রয়েছে। এসকল সংগঠনগুলির মধ্যে একটি মজবুত নেটওয়ার্ক তৈরি করার জন্য কাজ করা উচিত SCOর। কট্টরপন্থার বিরুদ্ধে লড়াই আমাদের যুবসমাজের ভবিষ্যতের জন্যও গুরুত্বপূর্ণ। এই দিকটা আমাদের অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা উচিত।

advt 19

 

Previous articleপ্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানের জরিমানায় অন্তর্বর্তী স্থগিতাদেশ
Next articleটি-২০ ক্রিকেটে রোহিত শর্মাই উপযুক্ত অধিনায়ক, বললেন মদন লাল