২৭ সেপ্টেম্বর দেশের স্বাস্থ্য পরিষেবাকে ডিজিটাইজড করার প্রকল্প চালু করবেন প্রধানমন্ত্রী

আগামী ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) একটি ডিজিটাল হেল্থ মিশন’ Prime Minister-Digital Health Mission (PM-DHM) চালু করার কথা ঘোষণা করবেন । প্রধানমন্ত্রীর দফতর সূত্রে এমনটাই জানানো হয়েছে । এই প্রকল্পটির উদ্দেশ্য দেশব্যাপী একটি ডিজিটাল হেলথ ইকোসিস্টেম তৈরি করে স্বাস্থ্য পরিষেবাকে ডিজিটাইজড (Digitised Health System) করা। এর মাধ্যমে রোগীরা তাঁদের স্বাস্থ্যের রেকর্ড ডিজিটালি ‘সেভ’ করে রাখতে পারবেন। একইসঙ্গে, তাঁদের পছন্দের ডাক্তার এবং স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলিতেও সেই তথ্য সরাসরি পাঠিয়ে দিতে পারবেন। এই প্রকল্পের মাধ্যমে জাতীয় ডিজিটাল স্বাস্থ্য পরিকাঠামো তৈরি হবে। তাতে রোগীর স্বাস্থ্য পরিচয়পত্র, ডাক্তার এবং স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলির জন্য বিশেষ সনাক্তকরণ চিহ্ন, ব্যক্তিগত স্বাস্থ্য রেকর্ড এবং টেলিমেডিসিন এবং ই-ফার্মেসি সহ বিভিন্ন পরিষেবা বন্ধ থাকবে

 

এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক দেশবাসীকে একটি ইউনিক ডিজিটাল স্বাস্থ্য আইডি কার্ড দেওয়া হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন , অনন্য ডিজিটাল স্বাস্থ্য আইডিতে প্রত্যেক দেশবাসীর সমস্ত স্বাস্থ্য পরীক্ষার রেকর্ড থাকবে প্রত্যেকের জন্য আলাদা আলাদা স্বাস্থ্য আইডি কার্ড দেওয়া হবে প্রতিটি কার্ডেই ইউনিক আইডি থাকবে, যা সংশ্লিষ্ট ব্যক্তির আধার এবং মোবাইল নম্বরের বিবরণ দিয়ে তৈরি করা হবে।

আন্দামান ও নিকোবর, চণ্ডীগড়, দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউ, লাদাখ, লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি— এই ছয়টি কেন্দ্রশাসিত অঞ্চলে ইতিমধ্যেই এই প্রকল্পের পাইলট প্রয়োগ শুরু করা হয়েছে।

advt 19

Previous articleভোট পর্বে প্রাকৃতিক দুর্যোগ, নবান্নের নির্দেশে তৈরি বিপর্যয় মোকাবিলা বাহিনী
Next articleবেআইনি দখলদারি উচ্ছেদে রণক্ষেত্র অসমের দরং, পুলিশের গুলিতে মৃত ২