মোদির জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকাকরণের পরিসংখ্যানে গলদ প্রকাশ্যে

মোদির জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকাকরণের সাক্ষী থেকেছে দেশ। গোটা দেশের আড়াই কোটিরও বেশি মানুষ ভ্যাকসিন পেয়েছেন ১৭ সেপ্টেম্বর, এমনই প্রচার করা হয়েছে কেন্দ্রের তরফে। জানানো হয়েছে, বিজেপি শাসিত মধ্যপ্রদেশে টিকা পেয়েছেন ২৭ লক্ষেরও বেশি মানুষ। কিন্তু টিকাকরণের যে পরিসংখ্যান সামনে এনেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক, তা আদৌ সঠিক তো? বেশ কিছু ঘটনা সামনে এসেছে, যাতে স্পষ্ট পরিসংখ্যানে গলদ আছে।
টিকা না নিলেও ওইদিনের তারিখ দেওয়া ভ্যাকসিনেশন সার্টিফিকেট হাতে পেয়েছেন বহু মানুষ। আবার কোনও জায়গায় কোভিডে মৃত মহিলাকেও সে দিন ‘ভ্যাকসিন’ দেওয়া হয়েছে! পরিবারের হাতে আসা সার্টিফিকেট সেই কথাই বলছে।
মধ্যপ্রদেশে কোভিডে মৃত এক মহিলার ছেলে মায়ের ভ্যাকসিনেশন সার্টিফিকেট পেয়েছেন ওইদিন। আগার-মালওয়া জেলার বাসিন্দার ছেলে আশুতোষ শর্মা সার্টিফিকেটটি ডাউনলোড করে সেভ করে রেখেছেন।
আশুতোষ শর্মার ফোনে তাঁর মায়ের টিকাকরণ সম্পূর্ণ হওয়ার মেসেজ আসে ওইদিন। তাতে লেখা ছিল, মাননীয়া বিদ্যা শর্মা, ১৭ সেপ্টেম্বর রেকর্ড টিকাকরণের দিন আপনি সফলভাবে কোভিশিল্ড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পেয়েছেন। অথচ তাঁর মা চার মাস আগে মারা গিয়েছেন! আশুতোষবাবু জানিয়েছেন, চার মাস আগে মা কোভিডে মারা গিয়েছিলেন। অথচ ১৭ তারিখ রাত ৮টা ২মিনিটে ভ্যাকসিনেশনের মেসেজটি আসে। একহাতে মায়ের ডেথ সার্টিফিকেট এবং অন্যহাতে ভ্যাকসিনেশন সার্টিফিকেট নিয়ে তাঁর অভিযোগ, টিকাকরণের সংখ্যা বাড়ানোর জন্য আধিকারিকদের উপর ব্যাপক চাপ ছিল।তাই এই ভুয়ো মেসেজ দেওয়া হয়েছে।

 

ওই একই মেসেজ পান আগার জেলার বাসিন্দা পিঙ্কি ভর্মা। ২৬ বছর বয়সী ওই মহিলাও দ্বিতীয় ডোজের সার্টিফিকেট পান। সেই সার্টিফিকেটে উল্লেখ আছে, রাজস্থানের ঝালাওয়াড়েতে তিনি দ্বিতীয় ডোজ পেয়েছেন। তিনি জানান, ৮ জুন প্রথম ডোজ পেয়েছিলাম। ৭ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ পাওয়ার কথা ছিল। শরীর খারাপ থাকায় তা নেওয়া হয়নি।
তাঁর অভিযোগ, টিকাকরণের সংখ্যা বাড়ানোর জন্য ইচ্ছাকৃতভাবে এমনটা করা হয়েছে। এই প্রসঙ্গে মধ্যপ্রদেশের মেডিক্যাল এডুকেশন মন্ত্রীর সাফাই, দু-একটি ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছে। কোনও কর্মীদের গাফিলতি ছিল কি না তা তদন্ত করে দেখা হবে।
শুক্রবার নরেন্দ্র মোদির ৭১ তম জন্মদিনে রেকর্ড সংখ্যায় টিকাকরণের লক্ষ্যমাত্রা নিয়েছিল কেন্দ্রীয় সরকার৷ ঠিক হয়েছিল, ১৭ সেপ্টেম্বর অন্তত ২ কোটি মানুষকে আজ টিকা দেওয়া হবে৷ প্রধানমন্ত্রীর জন্মদিনকে স্মরণীয় করতে তুলতে এই পদক্ষেপ নেয় স্বাস্থ্যমন্ত্রক৷ এ জন্য ৮ লক্ষের বেশি স্বেচ্ছাসেবককে বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়৷

 

advt 19

 

Previous articleবিমান সফরে কাজে মগ্ন মোদি, ছবি প্রকাশ্যে আসতেই প্রচার বলে কটাক্ষ নেটিজেনদের
Next articleফের সিনেমায় সুযোগের নাম করে কুপ্রস্তাব, গ্রেফতার অভিযুক্ত