মারণ ক্ষমতা হারিয়ে সাধারণ সর্দি-কাশির ভাইরাস হয়ে উঠবে করোনা, আশ্বস্ত করলেন বিজ্ঞানীরা

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করা মারণ করোনাভাইরাস(coronavirus) ক্রমশ তার ক্ষমতা হারাচ্ছে। দিনে দিনে এবার সাধারণ সর্দি কাশির ভাইরাসের মত হয়ে যাবে। বিশ্বকে স্বস্তি নিয়ে সম্প্রতি এমনটাই জানিয়েছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার(Oxford astrazeneca) গবেষকরা।

জনপ্রিয় ডেইলি মেইল পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, গবেষক ও অধ্যাপক ডেম সারা গিলবার্ট, যিনি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকাটি উদ্ভাবন করেছেন তিনিই এ বিষয়ে আশ্বস্ত করছেন সকলকে। সঙ্গে এটাও জানিয়েছেন নতুন করে আর কোনো মারাত্মক স্ট্রেন তৈরি হওয়ার সম্ভাবনা প্রায় নেই। সম্প্রতি রয়্যাল সোসাইটি অফ মেডিসিন’-এর এক সভায় বক্তব্য রাখতে গিয়ে গিলবার্ট বলেন, “সার্স-কোভ-২ ভাইরাসের নতুন করে আরও বিপজ্জনক স্ট্রেন সৃষ্টি করার ক্ষমতা আর নেই। তবে এটা একটা সংক্রামক ভাইরাস হিসেবে থেকেই যাবে”।

আরও পড়ুন:মালদহে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক সিভিক ভলেন্টিয়ারের

যদিও কতদিনে সেটা সম্ভব হবে সেই প্রসঙ্গে ওই গবেষক জানান, এটা এখনই বলা মুশকিল। তবে কিভাবে করোনা মোকাবিলায় আগামী দিনে করা হবে তার ওপরই নির্ভর করছে সমস্ত কিছু। ধীরে ধীরে এই সংক্রমণ নির্বিষ হয়ে উঠবে। বলার অপেক্ষা রাখে না ওই গবেষকের এহেন বার্তা বিশ্ববাসীর জন্য নিশ্চিত ভাবে স্বস্তির।

advt 19

 

Previous articleমালদহে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক সিভিক ভলেন্টিয়ারের
Next articleযে দল সবথেকে সৎ, সেই দলের নেতাদের বারবার ডাকা হচ্ছে: মমতা