শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবত, শনিবার থেকেই ফের ভারী বৃষ্টির পূর্বাভাস

বৃষ্টির দাপট থেকে খানিকটা হলেও মুক্তি পেয়ে শরতের নীল আকাশের দেখা পেয়েছে রাজ্যবাসী। এরইমধ্যে ফের আশঙ্কার বার্তা শোনালো আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, ফের ধেয়ে আসছে জোড়া ঘূর্ণাবত। তাই এখনই আশ্বিনের আকাশে রোদের দেখা মিলছে না। বরং মায়ানমারের কাছে থাকা ঘূর্ণাবর্তটি উত্তর-পূর্ব ও লাগোয়া পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের দিকে ক্রমশ সরে আসছে। শুক্রবারই তা ভয়ঙ্কর নিম্নচাপের রূপ নেবে। সেই নিম্নচাপ উপকূলের দিকে এগিয়ে আসতেই শনিবার রাত থেকেই ওড়িশা এবং কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।সোমবার থেকে বৃষ্টির দাপট আরও বাড়বে বলে সতর্কতা জারি হয়েছে।

আরও পড়ুন:অসন্তুষ্ট স্পিকার, ফের CBI-ED প্রতিনিধিদের তলব

আজ সকাল থেকে পরিষ্কার নীল আকাশে রোদের দেখা মিলেছে। বৃষ্টির জলও অনেক জায়গাতেই নেমেছে। যদিও অনেক এলাকায় এখনও জলমগ্ন। তবে মেঘ কাটার ফলে উৎসবের মেজাজ ফিরছে বঙ্গবাসীর মনে। কিন্তু আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমেই ওড়িশার দিকে এগিয়ে আসছে। এর গতিপথ ওড়িশার দিকে হলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও এর প্রভাব পড়বে। তবে ওই নিম্নচাপের জেরে বৃষ্টি হলেও প্রবল ঝড় বা বড় বিপর্যয়ের আশঙ্কা কম। ইতিমধ্যেই কলকাতা-সহ দুই ২৪ পরগনা, হুগলি,হাওড়াতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। মৎস্যজীবীদেরও শুক্রবারের মধ্যেই সমুদ্র থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,আজ মোটামুটি ৩৩ ডিগ্রি সেলসিয়াল থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করবে তাপমাত্রা।  সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম।

advt 19

Previous articleঅসন্তুষ্ট স্পিকার, ফের CBI-ED প্রতিনিধিদের তলব
Next articleগুলিতে মৃত ব্যক্তিকে লাথি-চড়-ঘুষি চিত্র সাংবাদিকের, ভিডিও ভাইরাল হতেই গ্ৰেফতার