২১ কোটির মহার্ঘ্য মহিষ সুলতানের মৃত্যু হল হৃদরোগে!

সুদর্শন , সুপুরুষ । ৬ ফুট দৈর্ঘ্য। দেড় টন ওজন। নাম তার সুলতান (Sultan, Buffalo)। নিবাস হরিয়ানা । সুলতানের খ্যাতি শুধু হরিয়ানাতেই সীমাবদ্ধ নেই। পড়শি রাজ্যও সবাই এক নামে চেনে সুলতানকে । কিন্তু সুলতানের এমন দেশ জোড়া সুখ্যাতির কারণ কী? সুলতানের বীর্য। সুলতানের বীর্যের বিশাল চাহিদা। শুধু সুলতানের বীর্য বিক্রি করেই তার মালিক নরেশ নাকি কোটিপতি হয়ে গেছিলেন। বছরে সুলতানের ৩০ হাজার ডোজ বীর্য বিক্রি হত। প্রতি ডোজের দাম ৩০৬ টাকা। আর এ কারণেই সুলতানের দাম এতবেশি ছিল। কিন্তু সেই সুলতান মারা গেল। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল সুলতানের। সুলতানের শোকে মুহ্যমান গোটা হরিয়ানা। সেইসঙ্গে পঞ্জাব, উত্তর প্রদেশ সবারই চোখের মনি এই মহিষ। কারণ অনেকেই ভেবেছিল সুলতানকে কিনে নেবে। তার জন্য মোটা টাকা ধার্য হয়েছিল। রাজস্থানের পুষ্কর পশুমেলায় সুলতানের দাম উঠেছিল ২১ কোটি টাকা। কিন্তু তার মালিক নরেশ সুলতানকে বিক্রি করতে রাজি হয়নি । কারণ, সুলতান তাঁর সন্তানের মতো। ওই বিপুল দাম পেয়েও তাই ওকে বিক্রি করেননি।

সুলতানকে নিয়ে এখন সব তথ্যই গল্প। সুলতানের মালিক জানিয়েছেন কীভাবে তিনি যত্ন করতেন তার প্রিয় মহিষটিকে ।

 

সুলতান কি খেত জানেন ? এক দিনে ১০ কেজি দুধ, ২০ কিলো গাজর, ১০ কিলো সব্জি এবং ১২ কিলো পাতা । তবে আরও একটা নেশা ছিল সুলতানের। সন্ধ্যে হলেই মদ্যপান করত। এই সান্ধ্য বাসরে মদের নেশা তার বহুদিনের।

বহু জায়গায় গিয়ে নানা সম্মানও ছিনিয়ে এনেছিল সুলতান।

শুধু হরিয়ানা বা পঞ্জাবই নয়। যেখানে পশু মেলা হত, সেখান থেকেই সুলতান পুরস্কার জিতত। ২০১৩-তে সর্বভারতীয় পশু সৌন্দর্য প্রতিযোগিতায় ঝাঝর, কারনাল এবং হিসারে সেরার পুরস্কার জিতেছিল সুলতান।

advt 19

 

Previous articleচলতি আইপিএলে আর মাঠে নামবেন না ওয়ার্নার? ইঙ্গিত হায়দরাবাদ কোচের
Next articleদুদিনের মধ্যেই মহাকাশে দেখা মিলবে সৌর ঝড়