মহিলাদের বুটের টক-টক আওয়াজে পুরুষদের মনে খারাপ চিন্তার উদয় হয়! ব্যাখ্যা দিল তালিবান

তালিবান আগেই বলেছিল মহিলাদের উচিত সন্তান জন্ম দেওয়া। মন্ত্রী হওয়া নয়। এবার সেই জঙ্গি গোষ্ঠী বলে বসল মেয়েরা লং বুট পরলে পুরুষদের মনে খারাপ চিন্তার সঞ্চার হয়! আর সেই কারণে মহিলাদের লং বুট পরা নিষিদ্ধ হল তালিবান কবলিত দেশে। ১৫ অগাস্ট কাবুল দখলের পর থেকেই আফগানিস্তানে রাতারাতি বেড়ে গিয়েছিল বোরখা, হিজাব এবং পাগড়ির চাহিদা।

আরও পড়ুন-পুজোর দিনগুলোতে রাজ্যে নির্বাচনী প্রচার বন্ধ রাখার আবেদন মমতার

কিছুদিন আগে আফগানিস্তানের টেলিভিশন চ্যানেল টোলো নিউজ-এ একটি তালিবান মুখপাত্র জানায় মহিলারা কী কী করতে পারবেন না। ওই তালিবান মুখপাত্র বলে, “মহিলাদের পোশাক যেন কোনও রকমেই আকর্ষণীয় না হয়। তাঁদের শরীর থেকে যেন সুগন্ধ না বার হয়। অর্থাৎ, বাড়ি থেকে বেরনোর সময় তাঁরা যেন সুগন্ধী না ব্যবহার করেন। এবং মহিলাদের ‘লং বুট’ পরা নিষিদ্ধ। কারণ বুটের টক-টক আওয়াজে পুরুষের মনে খারাপ চিন্তার উদয় হয়।

আরও পড়ুন-তল্লাশির নামে নিরীহ আফগানবাসীর বাড়িতে ঢুকে লুঠপাট চালানো যাবেনা, সেনাদের হুঁশিয়ারি তালিবান প্রধানমন্ত্রীর

বুটের টক-টক আওয়াজ নিয়ে ব্যাখ্যাও দিয়েছে এই মুখপাত্র। তার কথায়,”মহিলারা বুট পরে হাঁটার সময় টক-টক আওয়াজ হয়। এই আওয়াজের অর্থ আহ্বান। অর্থাৎ মহিলারা ওই আওয়াজ করে ঘুমন্ত পুরুষকে বলে, আমরা সেজে বাড়ি থেকে বেরিয়েছি, আর তোমরা এখনও ঘুমোচ্ছো! তাহলে আমাদের দেখবে কে? আসলে পুরুষদের ঘুম থেকে তুলে মনে খারাপ চিন্তা আনার জন্যই ওই বুটগুলো তৈরি করা হয়।’’ আর এই কারণেই এবার আফগানিস্তানে মহিলাদের জন্য নিষিদ্ধ হল লং বুট।

advt 19

 

Previous articleউত্তরপ্রদেশের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হতে চলেছেন অভিনেত্রী কঙ্গনা 
Next articleমহালয়ার সঙ্গে কি দুর্গাপুজোর কোনও যোগ আছে? জেনে নিন