কংগ্রেসের অন্দরে কোন্দল চরমে, তৃণমূলের সঙ্গে যোগাযোগ করছেন G-23 বিক্ষুব্ধরা

সময়ের সঙ্গে সঙ্গে হাল ক্রমশ খারাপ হচ্ছে জাতীয় কংগ্রেসের। সভাপতি নেই, অথচ কারা দলীয় সিদ্ধান্ত নিচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন কপিল সিব্বল(Kapil sibal)। কংগ্রেসের(Congress) কর্মকাণ্ডে হতাশ বরিষ্ঠ বহু শীর্ষ নেতৃত্ব। একের পর এক নেতৃত্ব দল ছেড়ে বেরিয়ে যাচ্ছেন। এই অবস্থায় দলের অভ্যন্তরে রীতিমতো ধস শুরু হয়েছে। এই ঘোলা জলেই এবার মাছ ধরতে নেমে পড়েছে তৃণমূল।

ঘাসফুল শিবিরে কান পাতলে শোনা যাচ্ছে, তৃণমূল এবার কংগ্রেসের অত্যন্ত প্রভাবশালী কিন্তু বিক্ষুব্ধ G-23 নেতাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। কংগ্রেসের অন্দরের এই ২৩ নেতার দলের প্রতি আনুগত্য থাকলেও গান্ধী পরিবারের প্রতি রীতিমতো ক্ষুব্ধ। অতীতের আনুগত্যে চিড় ধরেছে। এই তালিকাতে নাম বেশ দীর্ঘ। কপিল সিব্বল (Kapil Sibbal), শশী থারুর, মণীশ তিওয়ারি, গুলাম নবি আজাদ, বীরাপ্পা মইলির মতো প্রভাবশালী নেতাদের নাম রয়েছে। এনাদের মধ্যে দুজন নেতা ইতিমধ্যেই তৃণমূলের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। সবকিছু ঠিকঠাক থাকলে শীঘ্রই হয়তো বড়সড় চমক দিতে পারে ঘাসফুল শিবির। এ প্রসঙ্গে তৃণমূলের এক শীর্ষ নেতৃত্ব জানান, “ইউপিএ (UPA) জমানায় মন্ত্রী ছিলেন, এমন অন্তত দুজন কংগ্রেস নেতার সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে। দু’জনেই মমতার সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। তবে, তারা আমাদের দলে যোগ দেবেন কিনা, সেটা এখনও স্পষ্ট নয়। বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে। আগামী ২-৩ মাসের মধ্যে সবটা পরিষ্কার হবে।”

আরও পড়ুন:তৃণমূলেই আস্থা সরকারি কর্মীদের,৩ কেন্দ্রের ব্যালেটে খুলতেই হিসাব স্পষ্ট 

উল্লেখ্য পশ্চিমবঙ্গ ছাড়িয়ে ইতিমধ্যেই অন্যান্য রাজ্যে নিজেদের অস্তিত্ব জানান দিতে শুরু করেছে তৃণমূল। ইতিমধ্যেই কংগ্রেস থেকে তৃণমূলে যোগ দিয়েছেন অসমের প্রাক্তন কংগ্রেস সাংসদ তথা সর্বভারতীয় মহিলা কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সুস্মিতা দেব। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেরেরিও-ও সদলবলে তৃণমূলে যোগ দিয়েছেন। মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমাও শীঘ্রই যোগ দেবেন ঘাসফুল শিবিরে। ত্রিপুরাতেও বহু কংগ্রেস নেতৃত্ব ইতিমধ্যেই তৃণমূলে যোগ দিয়েছেন রাজ্যে অবশ্য এই দলবদল অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। একের পর এক কংগ্রেস নেতৃত্বের এভাবে তৃণমূল যোগে দল যে বড়সড় ধাক্কা খেয়েছে তা বলার অপেক্ষা রাখে না। এবার তালিকায় কারা রয়েছেন সে দিকেই নজর রাজনৈতিক মহলের।

advt 19

 

Previous articleতৃণমূলেই আস্থা সরকারি কর্মীদের,৩ কেন্দ্রের ব্যালেটে খুলতেই হিসাব স্পষ্ট 
Next articleমাদক সেবন করেছেন, স্বীকার করলেন শাহরুখ-পুত্র আরিয়ান