CBI নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত, শুনানিতে অনুপস্থিত কেন্দ্রকে তোপ সুপ্রিম কোর্টের

নিয়ম অনুযায়ী রাজ্যে কোনও ঘটনার তদন্ত করতে গেলে রাজ্য সরকারের কাছ থেকে আগাম অনুমতি নিতে হবে সিবিআইকে(CBI)। তবে সেই আইনের তোয়াক্কা না করে রাজ্যে কয়লাকাণ্ড(coal scam) সহ একাধিক মামলার তদন্ত শুরু করেছে সিবিআই। রাজ্যের অনুমতি ছাড়া সিবিআইয়ের এই অতি সক্রিয়তার জেরে সম্প্রতি শীর্ষ আদালতে মামলা দায়ের করেছিল রাজ্য সরকার। সোমবার মামলার শুনানি থাকলেও কেন্দ্রের কোন প্রতিনিধি সেখানে উপস্থিত ছিলেন না। এই ঘটনার জেরে কেন্দ্রকে(Central) রীতিমত ভর্ৎসনা করল দেশের শীর্ষ আদালত(Supreme Court)।

কেন্দ্রের ভূমিকায় রীতিমতো ক্ষুব্ধ আদালতের তরফে জানানো হয়েছে, এমন গুরুত্বপূর্ণ মামলায় কেন্দ্রের তরফে কোনো আইনজীবী উপস্থিত না থাকা অত্যন্ত হতাশাজনক। কেন্দ্রের উচিত ছিল তাদের তরফ থেকে কোনো প্রতিনিধিকে উপস্থিত করার এবং কেন্দ্রের এ বিষয়ে কী মতামত সেটা ব্যক্ত করার। পাশাপাশি আদালতের তরফে আরও জানানো হয়, আগামী ২২ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি হবে এবং শুনানির দিন অবশ্যই কেন্দ্রের তরফে প্রতিনিধিকে উপস্থিত থাকতে হবে। এই মামলার শুনানি আর কোনভাবেই পেছানো হবে না। বলা যেতে পারে এই মামলাতে কেন্দ্রকে রীতিমতো কড়া বার্তা দেওয়া হয়েছে শীর্ষ আদালতের তরফে।

আরও পড়ুন:লখিমপুর যাওয়ার পথে আটক অখিলেশ, সোমবার সকালে ছাড়া পেলেন প্রিয়াঙ্কা

উল্লেখ্য, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সিবিআইয়ের নিরপেক্ষতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছে অবিজেপি রাজ্যগুলি। শুধু তাই নয়, নির্বাচনের ঠিক আগে রাজ্যগুলিতে সিবিআইয়ের রীতিমতো তৎপর হয়ে ওঠার পেছনে পুরোপুরি রাজনৈতিক ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করা হয়েছে বিরোধীদের তরফে। দিনের পর দিন এই ধরনের ঘটনার জেরে ‘পক্ষপাতদুষ্ট’ সিবিআইয়ের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয় পশ্চিমবঙ্গ সহ একাধিক অবিজেপি রাজ্য। বিধানসভায় আইন পাস করানো হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা রাজ্যে কোন ঘটনার তদন্ত করতে গেলে আগে রাজ্য সরকারের অনুমতি নিতে হবে। তবে সেই নিয়ম অমান্য করে একুশের নির্বাচনের পূর্বে ফের রাজ্যে কয়লাকাণ্ড সহ একাধিক ঘটনার তদন্তে নামে সিবিআই। যার জেরে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছিল রাজ্য। তবে সেই মামলার শুনানিতে গরহাজির থেকে সুপ্রিম কোর্টের ধমক খেলো কেন্দ্র।

advt 19

 

Previous articleমাদককাণ্ডে শাহরুখপুত্র, সুশান্তের বন্ধু কুণালকে গ্রেফতারের পরই খোঁজ মেলে রেভ পার্টির!
Next articleশুধু দেশে নয় বিদেশে গিয়েও বহুবার মাদক সেবন করেছেন আরিয়ান, জানতেন শাহরুখ