যোগীর পুলিশ সব ভ্যানিশ করে দিয়েছে, লখিমপুর-খেরিতে পৌঁছে তোপ কাকলির

উত্তর প্রদেশের (Uttar Pradesh) লাখিমপুর খেরি (Lakhimpur Kheri) এলাকায় কৃষক আন্দোলনকে (Farmer Protest) কেন্দ্র করে চার কৃষকসহ ৮ জনের মৃত্যুর (Farmer Death) ঘটনার ২৪ ঘণ্টা পরেও উত্তপ্ত গোটা রাজ্য। লাখিমপুর খেরি এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। রবিবার কৃষক বিক্ষোভে উত্তাল লাখিমপুর খেরি তিনটি এসইউভি গাড়ি কৃষকদের মিছিলের ওপর দিয়ে চালিয়ে দেওয়া হয়। আন্দোলনকারী কৃষকদের অভিযোগ তিনটি বিলাসবহুল গাড়়ির একটি চালাচ্ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্র। সেখানেই মৃতদের পরিবারের পাশে দাঁড়াতে পৌঁছল তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি দল। ওই প্রতিনিধি দল পাঠিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে হাথরাসের ঘটনায় তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি দল সেখানে গেলে তাদের নিগৃহীত দলিত পরিবারের কারও সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি। এবার লখিমপুরের ক্ষেত্রেও তাই হল। যোগীর পুলিশ মৃতদের দেহ নিয়ে গিয়ে ময়নাতদন্ত করে তাদের দখলে রেখেই শেষকৃত্য করছে।

আরও পড়ুন: বঙ্গজননীর হাতে বিশ্বজননীর চক্ষুদান! মহালয়াতে চেতলা অগ্রণী থেকেই পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী

সোমবার সন্ধেয় লখিমপুর খেরিতে পৌঁছয় তৃণমূলের পাঁচ সদস্যের প্রতিনিধি দল। খেরিতে পৌঁছনোর আগে থেকেই অবশ্য যোগীর পুলিশের ঘেরাটোপে চলে যান সাংসদরা। শেষ পর্যন্ত খেরায় যেতে পারলেও মৃতদের পরিবারের কারও সঙ্গে  কথা বলা তো দূর, তাঁদের কাউকেই এলাকায় খুঁজে পাওয়া যায়নি। যোগীর পুলিশ তাঁদের  কার্যত ভ্যানিশ করে দিয়েছে।

এদিন তৃণমূলের সাংসদরাই একমাত্র খেরি পর্যন্ত গিয়েছেন। অন্য কেউ লখিমপুরেও যাননি। এই প্রতিনিধি দলে রয়েছেন, সাংসদ ডাঃ কাকলি ঘোষ দস্তিদার, সাংসদ সুস্মিতা দেব, সাংসদ দোলা সেন, সাংসদ প্রতিমা মণ্ডল এবং আবিররঞ্জন  বিশ্বাস। এদিন কাকলি ঘোষ দস্তিদার লখিমপুর থেকে জানালেন, যোগীর পুলিশ সবটাই দখলে নিয়ে নিয়েছে। গোটা এলাকা থমথমে হয়ে আছে। মৃতদের দেহ পুলিশ আগেই দখলে নিয়েছিল। এমনকি তাঁদের পরিবারের লোকজনকেও পুলিশ সরিয়ে ফেলেছে। তবে এদিন তৃণমূল কংগ্রেস ছাড়া আর কেউ এই এলাকায় যাননি।

আরও পড়ুন: মাত্র সাত ঘণ্টার বিভ্রাট! ৭ বিলিয়ন মার্কিন ডলার খোয়ালেন জুকেরবার্গ

সাংসদ আরও বলেন, দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে প্রতিনিধি দলটি এখানে এসেছিল। দলনেত্রী সবসময়ই নিপীড়িত মানুষের পাশে দাঁড়িয়েছেন। কিন্ত যোগীরাজ্যে যে ভয়ংকর পরিস্থিতি তৈরি হয়েছে তা গণতন্ত্রের লজ্জা।
advt 19

 

Previous article“মন্ত্রীর ছেলে এখনও গ্রেফতার হয়নি কেন?” মর্মান্তিক ভিডিও প্রকাশ্যে এনে মোদিকে তোপ প্রিয়াঙ্কার
Next articleমহালয়ার আগে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস, পুজোর ক’টা দিনও কী বৃষ্টি?