মহালয়ার আগে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস, পুজোর ক’টা দিনও কী বৃষ্টি?

মহালয়ার আগের দিনেও সকাল থেকেই মুখভার আকাশের ।বৃষ্টির দাপট খানিকটা কমলেও পুরোপুরিভাবে বিদায় নেয়নি বর্ষা। মঙ্গলবার সকালেই ফের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী কয়েকঘণ্টার মধ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ  হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে তারা। তবে আজ থেকে উত্তরবঙ্গে বৃষ্টির প্রকোপ কমবে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বা মাঝারি বৃষ্টিপাতের পুর্বাভাস রয়েছে।

গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পারদ অনেকটাই চড়েছে। সেইসঙ্গে বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তি।ঘেমে নেয়ে নাকাল হতে হচ্ছে বঙ্গবাসীকে। এরইমধ্যে স্বস্তির বৃষ্টির পূর্বাভাসের কথা শোনাল আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে সেই অর্থে ভারী বৃষ্টির কোনও সতর্কতা নেই। তবে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ দু’এক পশলা বৃষ্টি হতে পারে। সেই সম্ভাবনাও খুবই সামান্য। মুর্শিদাবাদ, বীরভূমে দু’এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির জেরে তাপমাত্রা কমার বদলে আরও বাড়বে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন:উৎসবের মরসুমে চড়চড়িয়ে বাড়ছে জ্বালানির দাম, মধ্যবিত্তের পকেটে টান

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শুধু সেপ্টেম্বরেই কলকাতায় স্বাভাবিকের তুলনায় ৩১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।  ইতিমধ্যেই মৌসম ভবন জানিয়েছে বর্ষা বিদায় নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।  বুধবার থেকে উত্তর পশ্চিম ভারতে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হতে পারে। তবে বাংলা থেকে কবে বর্ষা বিদায় নেবে, তা নিশ্চিত করে জানা যায়নি। এমনকী পুজোর ক’টা দিনও বৃষ্টি হবে না সেকথা স্পষ্ট করে বলতে পারছেন না আবহাওয়াবিদরা।

মঙ্গলবার কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে আংশিক মেঘলা আকাশ। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ, ন্যূনতম ৬৭ শতাংশ।

advt 19

Previous articleযোগীর পুলিশ সব ভ্যানিশ করে দিয়েছে, লখিমপুর-খেরিতে পৌঁছে তোপ কাকলির
Next article‘ভারত-ইংল‍্যান্ড টেস্ট সিরিজ জিতেছে ভারতই’ :রোহিত শর্মা