সরকারি ঘরের মালিক মহিলারা: লখনউয়ে ‘স্বাধীনতার অমৃত মহৌৎসবে’ মোদি

লখিমপুর খেরির কৃষক মৃত্যুর ঘটনায় যখন দেশ জুড়ে রাজনৈতিক উত্তাপ তুঙ্গে, ঠিক সেই সময়েই ওই রাজ্যের রাজধানী লখনউয়ে(Lucknow) এক সরকারি অনুষ্ঠানে উপস্থিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। যোগী সরকারের আয়োজিত স্বাধীনতার অমৃত মহৌৎসব অনুষ্ঠানে উপস্থিত হয় সরকারের কৃতিত্বের কথা তুলে ধরেন দেশের প্রধানমন্ত্রী(Prime Minister)। তিনি জানালেন প্রধানমন্ত্রী আবাস যোজনা শহরাঞ্চলে এক কোটিরও বেশি বাড়ি তৈরি করা হয়েছে। যার ৮০ শতাংশের মালিকানা মহিলাদের হাতে তুলে দেওয়া হয়েছে। মোদি জানান পূর্বে মহিলাদের নামে বাড়ি, দোকান বা গাড়ির মালিকানা থাকত না। তবে সময়ের সঙ্গে সঙ্গে সেই ছবিতে বদল এসেছে।

তিনি আরো বলেন, “লোকে বলে মোদি কি করেছে?” উত্তর দিয়ে তিনি নিজেই জানান, লক্ষ লক্ষ গরিব মানুষকে লাখপতি বানানোর কাজ করেছে। এই বাড়ি তাদের অন্যতম বড় সম্পত্তি। টেকনোলজি প্রসঙ্গে তিনি জানান, দেশের ৭০-এর বেশি শহরে টেকনোলজিতে বড় পরিবর্তন নিয়ে আসা হয়েছে। শহরাঞ্চলে যত্রতত্র ময়লা ফেলার প্রবণতা কমেছে। এখন ময়লা থেকে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে, তৈরি হচ্ছে সড়ক। ইলেকট্রিক বাস গুলিতেও আধুনিক প্রযুক্তি নিয়ে আসা হচ্ছে। পাশাপাশি প্রধানমন্ত্রী জানান, সরকার দেশবাসীকে ১.১৩ কোটি বাড়ি দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে। ৫০ লক্ষেরও অধিক বাড়ি তৈরি হয়ে গিয়েছে। ২০১৪ সালের আগে বাড়ি কেমন হবে তার কোনো রকম লক্ষ্যমাত্রা ছিল না। কিন্তু আমাদের সরকার অতীতের নীতিতে বদল এনেছে।

আরও পড়ুন:“মন্ত্রীর ছেলে এখনও গ্রেফতার হয়নি কেন?” মর্মান্তিক ভিডিও প্রকাশ্যে এনে মোদিকে তোপ প্রিয়াঙ্কার

তবে হিংসাদীর্ণ উত্তর প্রদেশের মোদির আজকের এই সফরকে পুরোপুরি রাজনৈতিক হিসেবে দেখছে বিশেষজ্ঞ মহল। রাজনৈতিক শিবিরের বক্তব্য, বিধানসভা নির্বাচনকে ‘পাখির চোখ’ করে হিন্দি বলয়ের সবচেয়ে বড় রাজ্যে শাসক এবং বিরোধী দলগুলির সক্রিয়তা শুরু হয়েছে। নির্বাচনকে নজরে রেখে আপাতত এই রাজ্যের প্রকল্প উদ্বোধনের জন্য সফর করছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার এই সফরকেও রাজনীতির বাইরে রাখছে না সংশ্লিষ্ট মহল।

advt 19

 

Previous articleমহানগরীর পুজোমণ্ডপ পরিদর্শনে নগরপাল সৌমেন মিত্র
Next articleতিন বিধানসভা কেন্দ্রে নব নির্বাচিত প্রার্থীদের শপথ নিয়ে বিজ্ঞপ্তি জারি