চাপে পড়ে লখিমপুর-কাণ্ডে মন্ত্রী-পুত্রকে তলব! বেপাত্তা আশিস

লখিমপুর-কাণ্ডে শেষমেশ মূল অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র ও তাঁর ছেলে আশিস মিশ্রকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করল যোগী সরকারের পুলিশ। শুক্রবার সকাল ১০টায় লখিমপুর খেরির রিজার্ভ পুলিশ লাইনের ক্রাইম ব্রাঞ্চ অফিসে আশিসকে হাজিরা দিতে বলা হয়েছিল। তবে ইতিমধ্যেই অভিযোগ উঠেছে, বৃহস্পতিবার লখিমপুর-কাণ্ডে কৃষক হত্যার বিষয়ে সুপ্রিম কোর্টে  বিস্তারিত স্টেটাস রিপোর্ট দাখিলের পর কার্যত হদিশ পাওয়া যাচ্ছে না মন্ত্রীর ছেলের। কিছু সংবাদমাধ্যমের দাবি,গ্রেফতারি এড়াতে সম্ভবত নেপালে পালিয়ে গিয়েছেন মন্ত্রীপুত্র, আশিস।

আরও পড়ুন:কেন্দ্র শক্ত হতেই নিয়ম বদল ব্রিটেনের, কোভিশিল্ড নিলে কোয়ারেন্টাইন নয়

লখিমপুর খেরিতে কৃষক হত্যাকাণ্ডে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। কাল শুনানির আগে গ্রেফতার নিয়ে যোগী সরকারকে স্টেটাস রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।  লখিমপুর খেরির ঘটনায় কারা অভিযুক্ত? কাদের নামে এফআইআর হয়েছে? শুনানিতে জানতে চেয়েছে আদালত। স্টেটাস রিপোর্ট জমা দেওয়া হবে,বলে গতকাল আদালতে জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার। আদালতের তরফে বলা হয়েছে অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে কিনা তা উল্লেখ করতে হবে। লক্ষ্ণৌ পুলিশ আধিকারিক বৃহস্পতিবার জানান যে এফআইআর-এ অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে। তিনি বলেন, “যদি তাঁরা না আসে, আমরা আদালতে যাব এবং আইনি প্রক্রিয়া অনুসরণ করব। গ্রেফতার এবং অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের জন্য দল গঠন করা হয়েছে।” তবে তিনি এও বলেন, “গুলি বা আগ্নেয়াস্ত্রের আঘাতের ঘটনা নিশ্চিত করা হয়নি। অতএব, আমাদের দেওয়া অন্যান্য প্রমাণ নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।”

ভারতীয় দণ্ডবিধির ১৪৭, ১৪৮, ১৪৯, ২৭৯, ৩৩৮, ৩০৪এ, ৩০২ এবং ১২০বি ধারায় আশিসকে নোটিস পাঠিয়েছে পুলিশ৷ আশিসের বাবা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র অবশ্য শুরু থেকেই দাবি করে আসছিলেন, ঘটনার সময় তিনি বা তাঁর ছেলে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না৷ কিন্তু যেভাবে লখিমপুর কাণ্ডে বিরোধীরা উত্তর প্রদেশ সরকারের উপরে চাপ বাড়াচ্ছিল এবং পুলিশি তদন্তের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠছিল, তাতে এক রকম বাধ্য হয়েই আশিস মিশ্রকে ডেকে পাঠালো পুলিশ৷ কারণ অভিযোগ উঠছিল, কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে বলেই আশিসকে আড়াল করার চেষ্টা করছে যোগী আদিত্যনাথের পুলিশ, প্রশাসন৷

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে আন্দোলনরত কয়েকজন কৃষককে গাড়িতে পিষে ও গুলি চালিয়ে খুনের অভিযোগে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। গোটা ঘটনায় চার কৃষক সহ আট জনের মৃত্যু হয়েছে। বিক্ষোভরত কৃষকরা এই ঘটনায় অভিযোগের আঙুল তুলেছে উত্তরপ্রদেশের বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিসের বিরুদ্ধে। অভিযোগ, মন্ত্রীপুত্রের দলবলই কৃষকদের ওপর গাড়ি চালিয়ে হামলা করেছে।

সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ সরকারকে লখিমপুর খেরির কৃষক হত্যা বিষয়ে বিস্তারিত স্টেটাস রিপোর্ট দাখিলের পর কার্যত হদিশ পাওয়া যাচ্ছে না মন্ত্রীর ছেলের, এমনই অভিযোগ উঠল। ইতিমধ্যেই যোগী রাজ্যের পুলিশ কেন্দ্রীয় মন্ত্রী অজয় ​​কুমার মিশ্রের বাড়ির বাইরে একটি নোটিস সাঁটিয়েছে, যেখানে তাঁর ছেলে আশিস মিশ্রকে শুক্রবার হাজির হতে বলা হয়।

advt 19

 

Previous articleরাজস্থানের বিরুদ্ধে চার উইকেট নিয়ে কী বললেন নাইট বোলার শিভম মাভি?
Next articleজাতীয় কর্মসমিতি থেকে ছাঁটা হয়েছে, ‘দুঃখে’ বায়োতে বিজেপি-র নাম সরালেন সুব্রহ্মণ্যম স্বামী?