ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় বিশ্বভারতী! পরিদর্শনে ইউনেস্কোর প্রতিনিধিদল

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ (World Heritage) সাইটের তালিকায় বিশ্বভারতী(Visva Bharati)! আগেই এই দাবি উঠেছিল। এবার এই কারণেই শান্তিনিকেতনে এসে পৌছঁলো ইউনেস্কোর (UNESCO) সাত সদস্যের একটি প্রতিনিধিদল। এই দলে রয়েছেন ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের কয়েকজন আধিকারিকও। সোমবার দুপুরে তাঁরা পৌঁছেছেন শান্তিনিকেতনে(Shantiniketan)।

বিশ্বভারতীর বিভিন্ন জায়গা ঘুরে দেখবে ওই দল। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের সঙ্গে বৈঠকেও বসবেন তাঁরা। জানা গিয়েছে প্রতিনিধিরা বিশ্বভারতীর সংস্কৃতিকে দেখতে চাইতে পারেন, তাই সঙ্গীতভবনের অনুষ্ঠান-সহ আরও কিছু বিশেষ অনুষ্ঠান আয়োজনেরও পরিকল্পনা করে রেখেছেন কর্তৃপক্ষ।

আরও পড়ুন: অসুস্থ রাজ্যপালকে দিল্লির এইমসে ভর্তি করা হল

ইতিমধ্যেই উপাসনা মন্দির সংস্কার, ভেঙে পড়া ঘণ্টাতলার পুনর্নির্মাণ, পুরনো মেলার মাঠের রেলিং নতুন করে রং করা হয়েছে। এক আধিকারিক জানিয়েছেন, পুরাতত্ত্ব বিভাগের কাজ প্রায় এক বছর ধরে চলবে। ইউনেস্কোর প্রতিনিধি দলের সামনে শান্তিনিকেতনের স্থাপত্য, ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি আদায়ে মরিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কার্যালয়ে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর (Bidyut Chakraborty) সঙ্গে প্রতিনিধি দল দীর্ঘক্ষণ বৈঠক করেন। বিশ্বভারতী সূত্রে খবর, ইউনেস্কোর এই বিশেষজ্ঞ দল বিশ্বভারতীর ২৩টি ঐতিহ্যবাহী বাড়ি ও স্থাপত্য ঘুরে দেখবে।

এর আগেও ২০১০-১১ সালে বিশ্বভারতীর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় নাম তোলার জন্য তোরজোড় করা হয়। কিন্তু তার হয়নি।

advt 19

 

Previous articleআদিবাসী শিক্ষককে চোর অপবাদে মারধরের ঘটনায় গ্রেফতার মূল অভিযুক্ত
Next articleখুলছে স্কুল, প্রস্তুত হচ্ছে শিক্ষা দফতর! মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত চিকিৎসক মহলের