গোয়ার সরকার দুর্নীতিগ্রস্ত: বিস্ফোরক প্রাক্তন রাজ্যপাল, মুখ্যমন্ত্রীর ইস্তফা দাবি তৃণমূলের

গোয়ার বিজেপি(BJP) সরকার সম্পূর্ণরূপে দুর্নীতিগ্রস্ত। এই দুর্নীতি সম্পর্কে প্রশ্ন তোলার জন্যই গোয়া(Goa) রাজ্যের রাজ্যপাল(governor) পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল তাঁকে। সম্প্রতি সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই বিস্ফোরক অভিযোগ তুললেন গোয়ার প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিক(Satya Pal Malik)। শুধু তাই নয়, এ বিষয়ে অবিলম্বে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদক্ষেপ নেওয়া উচিত বলেও দাবি করেন তিনি। বর্তমানে মেঘালয়ের রাজ্যপালের এহেন বিবৃতি প্রকাশ্যে আসার পর গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের পদত্যাগ ও তদন্তের দাবিতে সরব হয়েছে তৃণমূল। সত্যপালের বক্তব্য তুলে ধরে উচ্চস্তরের তদন্ত দাবি করেছেন তৃণমূল(TMC) সাংসদ ডেরেক ও’ব্রায়েন(Derek O’Brien)।

ঠিক কী বলেছেন গোয়ার প্রাক্তন রাজ্যপাল
সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমার অবস্থান অত্যন্ত স্পষ্ট গোয়ার বিজেপি সরকার সম্পূর্ণরূপে দুর্নীতিগ্রস্ত। সেখানকার সমস্ত ক্ষেত্র দুর্নীতিতে জর্জরিত। আর এই ঘটনার প্রতিবাদ করার জেরে গোয়ার রাজ্যপালের পদ থেকে সরানো হয়েছিল আমাকে। সত্যপাল বলেন, আমি চরণ সিংয়ের সঙ্গে সময় কাটিয়েছি, আমি দুর্নীতি সহ্য করতে পারি না। গোয়া সরকারের ঘরে ঘরে রেশন বিতরণের পরিকল্পনা ছিল অবাস্তব। সরকারকে অর্থ প্রদানকারী একটি কোম্পানিকে সুবিধা পাইয়ে দিতে এটি করা হয়েছিল। আমাকে কংগ্রেসে সহ অনেকের তরফে তদন্তের জন্য বলা হয়েছিল। আমি বিষয়টি তদন্ত করে প্রধানমন্ত্রীকে অবহিত করেছি। অথচ বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়নি। তিনি আরো বলেন, বিমানবন্দরের কাছাকাছি একটি এলাকা আছে যেখান থেকে ট্রাকগুলি খনিতে নিয়ে যাওয়ার জন্য ব্যবহৃত হতো। করোনা পরিস্থিতির কারণে আমি বিষয়টি বন্ধ করতে বলেছিলাম কিন্তু সরকার তা করেনি। পরে তা কোভিডের হটস্পট হয়ে ওঠে। তবে গোয়া সরকারের দুর্নীতি নিয়ে আমি প্রকাশ্যে কোনো রকম রাজনৈতিক হইচই করিনি। কিন্তু পরিস্থিতি আমাকে এই সমস্ত বিষয় বলতে বাধ্য করছে।

প্রাক্তন রাজ্যপালের এই মন্তব্য তুলে ধরে গোয়া সরকারের বিরুদ্ধে রীতিমতো সরব হয়ে ওঠেন ডেরেক। তিনি বলেন, গোয়ার প্রাক্তন রাজ্যপাল যিনি বিজেপি সরকার দ্বারা নিযুক্ত, তিনি অভিযোগ করছেন গোয়ার সরকার সম্পূর্ণরূপে দুর্নীতিগ্রস্ত। গোয়ার সর্বত্র দুর্নীতি, রাস্তাঘাট-খনি-রেশন এমনকি করোনা নিয়েও দুর্নীতি হয়েছে। গোটা সরকার দুর্নীতিতে জর্জরিত। সুতরাং গোয়ার মানুষ নিজের রাজ্যে ভালো কিছু আশা করে। তৃণমূলের দাবি, ৭২ ঘণ্টার মধ্যে গোয়ার দুর্নীতিগ্রস্ত মুখ্যমন্ত্রী পদত্যাগ করুন। এবং গোটা ঘটনার উচ্চস্তরের তদন্ত হোক। সুপ্রিম কোর্টের কোনও প্রাক্তন বিচারপতির তত্ত্বাবধানে। স্বাধীনতার পর থেকে এমন ঘটনা কখনো ঘটেনি যেখানে গোয়ার বর্তমান মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তদন্তের অভিযোগ তুলছেন সেখানকার প্রাক্তন রাজ্যপাল।

advt 19

 

Previous articleদিনরাত এক করে বাংলার মানুষের জন্য দিদি কাজ করছেন, আর বিজেপি বিভেদ ছড়ায় : সায়নী
Next articleব্রেকফাস্ট নিউজ