কেন্দ্রের কড়া সমালোচনা করে পেগাসাসকাণ্ডের তদন্তে ৩ সদস্যের কমিটি গড়ল সুপ্রিম কোর্ট

পেগাসাস নিয়ে শীর্ষ আদালতে ধাক্কা খেলো কেন্দ্র। কড়া সমালোচনা করে পেগাসাসকাণ্ডে তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। ১ অবসরপ্রাপ্ত বিচারপতি ও ২ সাইবার বিশেষজ্ঞ থাকছেন কমিটিতে । এই মামলার পর্যবেক্ষণে সুপ্রিম কোর্ট জানায়, জবাব দেওয়ার জন্য কেন্দ্রকে যথেষ্ট সময় দেওয়া হয়েছে। কিন্তু তা সত্ত্বেও তারা জবাব দেয়নি। এই পরিস্থিতিতে তদন্ত কমিটি গঠন করে দিল শীর্ষ আদালত।

বুধবার, শুনানিতে পেগাসাস (Pegasus) নিয়ে কেন্দ্রের দেওয়া হলফনামা খারিজ করে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি বলেন, কেন্দ্রের তরফে যে জবাব দেওয়া হয়েছে তা সন্তোষজনক নয়। ব্যক্তিগত গোপনীয়তার অধিকার রক্ষা গুরুত্বপূর্ণ। শুধু সাংবাদিক নয়, সবার ক্ষেত্রেই তা গুরুত্বপূর্ণ। সুপ্রিম কোর্ট জানায়, এই ধরনের সফটওয়্যার ব্যবহারের ক্ষেত্রে কেন্দ্রের অত্যন্ত সতর্ক থাকা উচিত। আবেদনকারীদের বেশ কয়েকজন সরাসরি পেগাসাসের শিকার। জর্জ অরওয়েলের উক্তি তুলে ধরে প্রধান বিচারপতি মন্তব্য করেন, “গোপনীয়তা রাখতে চাইলে নিজেদের থেকেও গোপন রাখা উচিত”। পর্যবেক্ষণ পেশের সময় ছত্রে ছত্রে কেন্দ্রের সমালোচনা করেন প্রধান বিচারপতি। বলেন, এ বিষয়ে কেন্দ্রকে যথেষ্ট সময় দেওয়া হয়েছিল।  কিন্তু তারা সন্তোষজনক উত্তর দিতে পারেনি। এরপরই কমিটি (Committee) গঠনের কথা ঘোষণা করে সুপ্রিম কোর্ট।

• অবসরপ্রাপ্ত বিচারপতি আর বি রবীন্দ্রনের নেতৃত্বে কমিটি গঠন
• কমিটিতে বাকি দুই সদস্য অলোক জোশী ও সন্দীপ ওবেরয়

এঁদের সাহায্য করতে কমিটিতে রয়েছেন:
নবীন কুমার চৌধুরী
প্রভাকরণ
অশ্বিনী গুপ্তা

• তিন সদস্যের কমিটি সুপ্রিম কোর্টের নজরদারিতে কাজ করবে।

আরও পড়ুন:অল্প হলেও ফের দেশজুড়ে বাড়ল দৈনিক করোনা সংক্রমণ

কেন্দ্র জাতীয় নিরাপত্তা দোহাই দিয়ে পেগাসাসের মাধ্যমে ফোনে আড়িপাতা নিয়ে হলফনামায় জানাতে চায়নি কেন্দ্র। এর উত্তরে শীর্ষ আদালত বলে নিরাপত্তা দোহাই দিয়ে ব্যক্তিগত গোপনীয়তার হস্তক্ষেপ হলে আদালত নীরব দর্শকের ভূমিকা পালন করবে না। ৮ সপ্তাহ পর ফের এই মামলার শুনানি হবে।

Previous articleআমিরশাহির বিরুদ্ধে জয়ের ধারা বজায় রাখতে মরিয়া ভারতীয় কোচ ইগর স্টিমাচ
Next articleচোটের কারণে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বাংলাদেশের বোলার মহম্মদ সইফুদ্দিন