রেশন দোকানেই মিলবে LPG সিলিন্ডার ও আর্থিক পরিষেবা, নয়া পরিকল্পনার পথে কেন্দ্র

এবার রেশন দোকানে(ration shop) এলপিজি(LPG) সিলিন্ডার ও বিভিন্ন সরকারি আর্থিক পরিষেবা দেওয়ার বিষয়ে চিন্তা ভাবনা শুরু করল ভারত সরকার(central government)। দেশের রেশন দোকানের ব্যবসা গুলিকে লাভজনক করার পাশাপাশি সাধারণ মানুষকে দ্রুত পরিষেবা দিতে এই উদ্যোগ নেওয়ার চেষ্টা চলছে। সম্প্রতি রাজ্য সরকারগুলির(state government) সঙ্গে এক ভার্চুয়াল মিটিংয়ের পর কেন্দ্রের এই পরিকল্পনার কথা প্রকাশ্যে আনেন কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে(Sudhanshu Pandey)।

রাজ্য সরকারের সঙ্গে ভার্চুয়াল বৈঠকের পর কেন্দ্রীয় খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের তরফে এক বিজ্ঞপ্তি পেশ করে বলা হয়, দেশের রেশন দোকানগুলির ব্যবসাকে স্বচ্ছল করতে সক্রিয় ভূমিকা নিতে চলেছে সরকার। এখন থেকে রেশন দোকানের মাধ্যমে ছোট এলপিজি সিলিন্ডারের পাইকারি বিক্রির কথা পরিকল্পনা করা হচ্ছে। পাশাপাশি দেশবাসীর কাছে আরও দ্রুত সরকারের বিভিন্ন আর্থিক পরিষেবা পৌঁছে দিতেও রেশন দোকান গুলোকে কাজে লাগানোর কথা ভাবা হচ্ছে। পরিষেবা দিতে ডিলারদের যাতে কোনরকম সমস্যা না হয় তার জন্য মুদ্রা ঋণের ব্যবস্থা করার চিন্তা ভাবনা করছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন:উত্তরাখণ্ড থেকে ফিরল আরও ৫ বাঙালি অভিযাত্রীর দেহ

প্রসঙ্গত, সারা দেশে বর্তমানে রেশন দোকানের সংখ্যা ৫.২৬ লক্ষ। এই সমস্ত রেশন দোকান গুলি থেকে সরকার বাড়তি সুবিধা দেওয়ার উদ্যেগ নিলে তাতে উপকৃত হবেন সাধারণ মানুষ পাশাপাশি সুবিধে হবে ডিলারদেরও। সম্প্রতি কেন্দ্রের এই ভার্চুয়াল বৈঠকে রাজ্য সরকারের প্রতিনিধিদের পাশাপাশি উপস্থিত ছিলেন ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্থান পেট্রোলিয়াম সহ বিভিন্ন তেল বিপণন সংস্থার প্রতিনিধিরা। বৈঠকে সরকারের এই উদ্যোগকে রাজ্য সরকারের পাশাপাশি সাধুবাদ জানিয়েছে এই সকল সংস্থার প্রতিনিধিরাও।

Previous articleসকাল থেকেই কলকাতা ও আশপাশের এলাকায় আকাশের মুখ ভার
Next articleডি’ককের কাছে গোটা ঘটনার বিবৃতি চেয়ে পাঠাল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড