কলকাতায় সেঞ্চুরি পার করল ডিজেল

পেট্রোলের (Petrol Price) দাম আগেই একশ পার করেছে। বাকি ছিল ডিজেল (Diesel) । এবার কলকাতায় ডিজেলের (Diesel Price crossed century) দাম সেঞ্চুরি পার করল। যদিও কয়েকটি জেলায় ইতিমধ্যেই ডিজেলের দাম ১০০ পার করে ফেলেছে । ভারত পেট্রোলিয়ামের আজকের ডিজেলের দাম ১০০ টাকা ১৬ পয়সা। পেট্রোলের দাম ১০৮ টাকা ৮০ পয়সা।

জ্বালানির এই ক্রমাগত ঊর্ধ্বমুখী দামে নাভিশ্বাস অবস্থা উচ্চ মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্ত, সাধারণ খেটে খাওয়া মানুষ। জ্বালানির দাম বাড়তে থাকায় চড়চড়িয়ে বাড়ছে বাজারের প্রতিটি অত্যাবশ্যকীয় জিনিসের দাম । সবজি- চাল -ডাল -আটা- মাছ-মাংস সবই নাগালের বাইরে চলে যাচ্ছে। রোজকারের ডাল-ভাত জোটাতেই হিমসিম খাচ্ছেন ক্রেতারা। প্রবল ভোগান্তিতে ব্যবসায়ীরাও।

খুব স্বাভাবিক ভাবেই পকেটে টান সাধারণ মানুষের। এর আগে দেশের ইতিহাসে এই ভাবে রেকর্ড গতিতে জ্বালানির দাম বাড়েনি বলেই মত বিশ্লেষকদের। পুরুলিয়ার ঝালদায় ডিজেল ১০০ টাকা ১৪ পয়সা প্রতি লিটার। কলকাতা ও রাজ্যের অন্যত্র ১০০ টাকা । দেশের অন্তত ১২টি রাজ্যে ডিজেল অতিক্রম করেছে ১০০ টাকা। পেট্রল ১০০ টাকা পেরিয়েছে দেশের সব রাজ্যের রাজধানীতেই। আন্তর্জাতিক বাজারে এক বছরে দ্বিগুণ হয়েছে ব্যারেল প্রতি জ্বালানির দাম। যদিও বিশেষজ্ঞদের মতে, বিশ্ব অর্থনীতি চাঙ্গা হওয়ার সঙ্গে সঙ্গে তেলের চাহিদা বাড়ছে। তার ফলেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে জ্বালানির দাম । অথচ অবাক কান্ড, দেশে তেলের দাম এইভাবে বাড়লেও কেন্দ্রীয় সরকারের তরফে এখনও জ্বালানি তেলের উপর কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়নি। কেন্দ্রের মতে , যদি জ্বালানি তেলের উপর লিটার প্রতি ৫ টাকা এক্সসাইজ ডিউটি কমানোও হয় তাহলে তেলের বাড়তি দাম থেকে মাত্র ০.২০ শতাংশ কম হবে। যা এমনকিছু প্রভাব ফেলবে না বাড়তি দামে। প্রসঙ্গত ২০২০ সালে মার্চ থেকে ২০২১ এর মাঝামাঝি পর্যন্ত কেন্দ্রীয় সরকার পেট্রোপণ্যের এক্সসাইজ ডিউটি থেকে ৩.৩৫ কোটি টাকা আয় করেছে। সরকারের মতে এই আয় আরও বেশি হতে পারত কিন্তু লকডাউনের কারণে এই আয় কম হয়েছে।

advt 19

 

 

Previous articleউত্তরাখণ্ড থেকে ফিরল আরও ৫ বাঙালি অভিযাত্রীর দেহ
Next articleবিশ্বকাপ ফাইনাল দেখতে দুবাইয়ে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীকে