কার ভালোবাসার টানে ৮ কোটির সম্পত্তি হেলায় ছাড়লেন জাপানের রাজকুমারী মাকো ?

জাপানে রাজতন্ত্রের(monarchy) অবসান ঘটলেও রাজকীয় পরিবার তার ঐতিহ্য বজায় রেখেছে এখনও। আর এই নিয়ম পালন করতে গিয়ে প্রায় অবলুপ্তির পথে জাপানের রাজপরিবার। কারণ, জাপানের রাজকীয় বিবাহ আইন(Japan’s imperial law) থেকে জানা যাচ্ছে যে বিয়ের পরে মহিলাদের তাদের রাজকীয় মর্যাদা ছেড়ে দিতে হয়। চার বছরের বাগদানের পর, ৬১ বছর বয়সী সম্রাট নারুহিতোর(61-year-old Emperor Naruhito) ভাইঝি রাজকুমারী মাকো(Princess Mako of Japan) তার দীর্ঘদিনের প্রেমিক (longtime boyfriend) কেই কোমুরোকে(Kei Komuro) বিয়ে করতে চলেছেন।
এই ঘটনাটি আপাত দৃষ্টিতে সাধারণ মনে হলেও, জাপানের রাজকীয় আইন অনুযায়ী নিজের ভাগের সব সম্পত্তি ছেড়ে ও রাজকীয় তকমা ঝেড়ে বেরিয়ে আসতে হবে রাজকুমারী মাকোকে।এর জন্য ৮ কোটি টাকার সম্পত্তি এক লহমায় ছেড়ে দিচ্ছেন তিনি। ফলে ফের রাজপরিবারে কমছে সদস্য সংখ্যা। রাজকুমারী পরিবার থেকে বেরিয়ে যাবেন বিয়ের পরে। এর ফলে মাত্র ১২ জন মহিলা এবং পাঁচজন পুরুষ থেকে যাবেন রাজপরিবারে।
২০১৮ সালে মাকো ও কোমুরোর বিয়ে করার পরিকল্পনার কথা জানা গিয়েছিল। পরবর্তীতে জটিলতা তৈরি হওয়ায় পিছিয়ে গিয়েছিল বিয়ের আয়োজন। তবে ২ বছর পর অবশেষে তা মেনে নেন জাপানের ক্রাউন প্রিন্স ফুমিহিতো।জানা গিয়েছে, বিয়ে হয়ে যাওয়ায় রাজপ্রাসাদ ছেড়ে দিয়ে প্রিন্সেস মাকো স্বামী কেই কোমুরোর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমাবেন। কোমুরোর সেখানে গিয়ে আইনজীবী হিসেবে কাজ করার কথা রয়েছে।
চলতি বছরের ২৩ অক্টোবর শেষবারের মতো রাজপ্রাসাদে নিজের ৩০তম জন্মদিন পালন করেছেন মাকো। এর মধ্যে দিয়েই শেষ বারের মতো রাজপ্রাসাদে কোনও অনুষ্ঠান উদযাপন করলেন তিনি।
জাপানের ইন্টারন্যাশনাল ক্রিশ্চিয়ান ইউনিভার্সিটিতে পড়তে গিয়ে ২০১২ সালে পরিচয় হয় প্রিন্সেস মাকো ও কেই কোমুরোর। এক পর্যায়ে পরিচয় রূপ নেয় পরিণয়ে। এমনকি ২০১৭ সালে সম্পন্ন হয় তাদের বাগদানও।
রাজকুমারী মাকো তাঁর ঠাকুরদা সম্রাট আকিহিতোর মতোই দৃঢ়প্রতিজ্ঞ। সম্রাট আকিহিতো এক সময় মনস্থির করে ফেলেছিলেন রাজদণ্ড রক্ষার গুরুদায়িত্ব তিনি আর পালন করবেন না। তখন তাঁর বয়স ছিল ৮৩ বছর। তাঁর নাতনি রাজকুমারী মাকোও তেমনই নিজের জীবনের গুরু সিদ্ধাম্ত নিতে পিছপা হননি।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের রাজপরিবারের ৬৭ জন সদস্য ছিলেন। মঙ্গলবার পর্যন্ত, মাত্র ১৭ জন, এবং তাদের মধ্যে সিংহাসনের মাত্র তিনজন উত্তরাধিকারী থাকবেন। এঁরা হলেন সম্রাটের ৮৫ বছর বয়সী কাকা প্রিন্স মাসাহিতো, তার ভাই ৫৫ বছর বয়েসী ক্রাউন প্রিন্স ফুমিহিতো এবং তার ভাগ্নে এবং প্রিন্সেস মাকোর ভাই ১৫ বছর বয়েসী হিসাহিতো।
জাপানি রাজ পরিবারের নিয়ম অনুযায়ী, রাজপুত্র অথবা রাজকুমারীরা রাজবংশের বাইরে সাধারণ পরিবারের কাউকে বিয়ে করলে রাজকীয় পদমর্যাদা হারায় এবং তাদের বঞ্চিত হতে হয় রাজপ্রাসাদের সবকিছু থেকে। জানা গেছে, শিগগিরই একটি সাংবাদিক সম্মেলন করবেন নবদম্পতি। সেখানে তারা একটি সংক্ষিপ্ত উদ্বোধনী বিবৃতি দেবেন। এছাড়া আগে থেকে জমা দেওয়া পাঁচটি নির্বাচিত প্রশ্নের লিখিত উত্তর দেবেন।

Previous articleফের হার, ছাঁটাই বার্সা কোচ রোনাল্ড কোয়েম্যান
Next articleএইমস থেকে ছাড়া পেলেন রাজ্যপাল জগদীপ ধনকড়