এবার আতসবাজির দূষণ রোধে নয়া সংযোজন কিউআর কোড

দূষণের হাত থেকে বাঁচতে এবার আতসবাজির উপরও একাধিক বিধিনিষেধ আরোপ করেছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। আর তাতে নয়া সংযোজন কিউআর কোড। এবার আতসবাজিতে ব্যবহৃত উপাদান এবং বাজির প্যাকেটের গায়ে নির্দিষ্ট কিউআর কোড বসানো হবে।
কী কী উপাদান দিয়ে বাজি তৈরি হয়েছে, সেই সব উপাদানের নাম এবার থেকে বাজির প্যাকেটের গায়ে উল্লেখ করতে হবে বাজি প্রস্তুতকারক সংস্থাগুলিকে। এমনটাই শর্ত আরোপ করেছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। বাজির প্যাকেটের গায়ে থাকবে নির্দিষ্ট কিউআর কোড। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নির্দিষ্ট অ্যাপ থেকে এই কিউআর কোড স্ক্যান করে বাজিতে ব্যবহৃত উপাদান সম্পর্কে জানতে পারবে পুলিশ প্রশাসন। উপাদানের গুণমান যথাযথ বজায় না থাকলে বাজি প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
দীপাবলিতে শব্দবাজি পুরোপুরি নিষিদ্ধ। শুধুমাত্র আলোর বাজিতে ছাড়পত্র দিয়েছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তবে আলোর বাজিতেও বেরিয়াম, বেরিয়াম সল্ট এমনকি লেডের ব্যবহার করা যাবে না। এরই মধ্যে সুপ্রিম কোর্ট এবং ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল শুধুমাত্র পরিবেশবান্ধব বাজির কথা বলেছে। তবে তাতেও বাজির উপাদানের ব্যবহারে বেশ কিছু বিধিনিষেধের কথা বলা হয়েছে।
আসলে আতসবাজির উপাদানগুলি পুড়ে যাওয়ার পর শ্বাসযন্ত্র সহ শরীরের বিভিন্ন সমস্যা দেখা দেয়। পরিবেশ দূষণ রোধে সুপ্রিম কোর্ট এবং ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ যথাযথ পালন হচ্ছে কি না তার উপর নজরদারি চালানো হবে। বিভিন্ন জেলার জেলাশাসক এবং পুলিশ সুপারদের এমনটাই নির্দেশ দিয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

Previous article২৫ দিন পর অবশেষে মাদক মামলায় জামিন পেলেন শাহরুখপুত্র আরিয়ান খান
Next article১ নভেম্বর থেকে রাজ্যে শুরু ভোটার তালিকা সংশোধনের কাজ, নির্ভুল তালিকা প্রকাশের দাবি তৃণমূলের