সরকারি টাকায় কবরস্থানের পরিবর্তে এখন মন্দির তৈরি হয়: উন্নয়ন ফিকে, হিন্দুত্বই অস্ত্র যোগীর

আগামী বছর উত্তরপ্রদেশের(Uttar Pradesh) বিধানসভা নির্বাচন। তবে উন্নয়ন সেখানে ফিকে, তাই নির্বাচনী যজ্ঞে হিন্দুত্বকে অস্ত্র করেই ময়দানে নেমে পড়লেন হিন্দুদের পোস্টার বয় যোগী আদিত্যনাথ(Yogi Adityanath)। গতবারের বিধানসভা নির্বাচনের ছকে এবারও তার মুখে শোনা গেল শ্মশান কবরস্থান তত্ত্ব। আমরা- ওরার স্পষ্ট বিভাজন তৈরি করেযোগী আদিত্যনাথ জানালেন, “এখানে আগের সরকার সরকারি টাকা কবরস্থানের পিছনে খরচ করত। এখন সরকারি টাকা খরচ হয় মন্দির তৈরি এবং মন্দিরের উন্নয়নের কাজে।” ফলস্বরূপ বলার অপেক্ষা রাখে না ২২-এর নির্বাচনের আগেও উন্নয়নকে বহু দূরে সরিয়ে রেখে হিন্দুত্ব অস্ত্র শোনাতে শুরু করে দিয়েছেন আদিত্যনাথ।

মঙ্গলবার অযোধ্যায় দীপোৎসবের সূচনামঞ্চে মুখ্যমন্ত্রী আদিত্যনাথের বার্তায় হিন্দু- মুসলিম শব্দের সরাসরি উচ্চারণ না থাকলেও তার বক্তব্যে একটা বিষয় স্পষ্ট যে বিজেপি সরকার থাকলে সংখ্যালঘুদের ধর্মীয় কাজে অর্থব্যয় হবেনা বরং তা হবে সংখ্যাগুরু হিন্দুদের ধর্ম উৎসবে। যোগী আরও বলেন, “এটাই চিন্তাভাবনার পার্থক্য। যাদের মাথায় সবসময় কবরস্থানের চিন্তা থাকে, তারা টাকাও খরচ করে কবরস্থানের জন্য। আর যারা মন্দিরের চিন্তা করে, সংস্কৃতির চিন্তা করে, ধর্মের চিন্তা করে তারা মানুষের টাকা ব্যবহার করে মন্দির তৈরিতে বা মন্দিরের উন্নয়নের স্বার্থে।” এখানেই না থেমে সুর চড়িয়ে যোগী আরো বলেন, “আজ থেকে ৩০ বছর আগে এদেশে করসেবা করলে গুলি বর্ষণ হত। কিন্তু এরপর যখন করসেবা হবে, তখন আর গুলি চলবে না, বরং পুস্পবৃষ্টি হবে। এটাই ওদের সরকার আর আমাদের সরকারের পার্থক্য।”

আরও পড়ুন:দীপাবলিতে দিল্লির ব্যস্ত রাস্তায় অতিসাধারণ মোদি, লাল আলোয় দাঁড়ালো প্রধানমন্ত্রীর গাড়ি

তবে বিগত কয়েক মাস ধরে উন্নয়নের বুলি আওড়ানো পর ভোটের আগেই কেন হিন্দুত্বের তাস খেলছেন যোগী আদিত্যনাথ? এর উত্তরে অবশ্য রাজনৈতিক মহলের দাবি, উন্নয়নের বুলি আওড়াতে গিয়ে পশ্চিমবঙ্গের মা ফ্লাইওভারকে নিজ রাজ্যের উন্নয়ন বলে দাবী করে বিপাকে পড়েছেন যোগী। এদিকে লাগাতার হিংসা ধর্ষণের মতো ঘটনায় ভোটের আগে বড়ই কোণঠাসা বিজেপি। ফলে উন্নয়ন অস্ত্রকে পাশ কাটিয়ে হিন্দুত্বের তাসই একমাত্র অবলম্বন হয়ে উঠেছে উত্তরপ্রদেশ বিজেপির।

Previous articleফের হার বিজেপির, মহারাষ্ট্রের বাইরে লোকসভা উপনির্বাচনে জয়ী শিবসেনা
Next articleদীপাবলির ভর সন্ধেয় মল্লিক বাজারের বহুতলে আগুন