ওনার প্রথম ধারাবাহিকে অভিনয়ে নায়িকা ছিলাম আমি: সুব্রতর প্রয়াণে স্মৃতিচারণ মুনমুনের

বঙ্গ রাজনীতির বর্ণময় চরিত্রদের মধ্যে অন্যতম সুব্রত মুখোপাধ্যায়(Subrata Mukherjee)। সত্তর দশকে যাদের হাত ধরে বাংলার রাজনীতি এক অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিল তাদের একজন সুব্রত। তবে রাজনীতির পাশাপাশি তাঁর অবাধ যাতায়াত ছিল অভিনয় জগতেও(Actor)। দূরদর্শনে সুব্রত প্রথম ধারাবাহিকের নাম ‘চৌধুরী ফার্মাসিউটিক্যালস’। যেখানে সুব্রতর বিপরীতে অভিনয় করেছিলেন অভিনেত্রী মুনমুন সেন(Munmun Sen)। দীপাবলি রাতে সুব্রত মুখোপাধ্যায় আকস্মিক প্রয়াণে অতীতের সেই স্মৃতি তুলে ধরলেন অভিনেত্রী মুনমুন।

সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুর পর সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মুনমুন সেন বলেন, “সদ্য খবরটা পেয়েছি। প্রতিক্রিয়া দেওয়ার জায়গায় এখনও নিজেকে সে ভাবে দাঁড় করাতে পারিনি। ওঁর সঙ্গে তো আমার আজকের সম্পর্ক নয়। দীর্ঘ দিনের পারিবারিক সম্পর্ক আমার আর আমার স্বামী রানার সঙ্গে। এক জন তুখোড় রাজনীতিকের মৃত্যু যেমন শূন্যতা তৈরি করে, তেমনই বন্ধু হারানোটাও ব্যক্তিগত জীবনে একটা ফাঁকা জায়গা তৈরি করে দেয়, যা পূরণ হওয়া মুশকিল। সুব্রতদা আমার দেখা সবচেয়ে গোছানো, সবচেয়ে দক্ষ রাজনীতিবিদদের অন্যতম। যে কাজই ওঁকে দেওয়া হতো, ঠিক সুষ্ঠু ভাবে করে ফেলার ক্ষমতা রাখতেন।”

আরও পড়ুন:সুব্রত মুখোপাধ‍্যায়কে শ্রদ্ধা মোহনবাগানের, অর্ধনমিত থাকবে ক্লাবের পতাকা

পাশাপাশি তিনি বলেন, “রাজনীতিতে একই দলে কাজ করেছি। সেই সুবাদে কাছ থেকে দেখেছি, শিখেছি ওঁর কাজ করার ধরন। জেনেছি এই দুনিয়ার খুঁটিনাটি। পারিবারিক যোগাযোগও ছিলই বরাবর। তবে ওঁর আরও একটা দিক আমার দেখা। সে দিকটা হয়তো অনেকেরই অজানা। সুব্রতর সেলুলয়েড-সফর। অনেকেই কিন্তু জানেন না, প্রসেনজিৎ, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সুব্রত মুখোপাধ্যায়ের মধ্যে সুব্রতরই প্রথম ছোটপর্দায় অভিষেক হয়েছিল। দূরদর্শনে ওঁর প্রথম ধারাবাহিক। নাম ‘চৌধুরী ফার্মাসিউটিক্যালস’। তাতে ওঁর বিপরীতে নায়িকা ছিলাম আমিই!”

মুনমুন আরো বলেন, “উৎসবের মধ্যে এমন দুঃসংবাদ পেয়ে আরও একটা উৎসবের কথা অদ্ভুত ভাবে মনে পড়ছে। এ বার দুর্গা পুজোয় ওঁর সঙ্গে দেখা হয়েছিল আমার। কোনও রকম আগাম কথাবার্তা ছাড়াই। হঠাৎ মনে হল, এক বার একডালিয়া এভারগ্রিনের পুজোয় যাই। চলেও গেলাম আমি আর রানা। দেখা হল বহু দিন বাদে। খানিক গল্পগুজবও। আজ মনে হচ্ছে, ভাগ্যিস গিয়েছিলাম!”

 

Previous articleসুব্রত মুখোপাধ‍্যায়কে শ্রদ্ধা মোহনবাগানের, অর্ধনমিত থাকবে ক্লাবের পতাকা
Next articleসুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকস্তব্ধ রাজনৈতিক মহল