আবারও প্রকাশ্যে যোগীর রাজ্যের চরম দারিদ্র্যের ছবি, প্রদীপের অবশিষ্ট তেল সংগ্রহ করছে দুঃস্থ মানুষ

আবারও প্রকাশ্যে বিজেপি(BJP) শাসিত উত্তরপ্রদেশের (UttarPradesh) মানুষের চরম দারিদ্র্যের ছবি। দু’দিন আগে দীপাবলি উপলক্ষে অযোধ্যায় ১২ লক্ষ প্রদীপ জ্বালিয়ে ছিল যোগী সরকার। আলোকোজ্জ্বল অযোধ্যাকে দেখে পঞ্চমুখে প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। কথায় বলে প্রদীপের নিচেই অন্ধকার। অযোধ্যায় প্রদীপের আলো নিভতেই এক চরম দারিদ্রের ছবি সামনে এল।

আরও পড়ুন-গুজরাট উপকূলে পাক নৌসেনার গুলিতে মৃত এক মৎস্যজীবী, অপহৃত আরও ৬

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা গিয়েছে, ওই ১২ লক্ষ প্রদীপ নিভে যাওয়ার পর প্রদীপের অবশিষ্ট তেল সংগ্রহ করতে শুরু করেছে বহু দুঃস্থ মানুষ। বহু মহিলা ও শিশু বাড়িতে রান্নার জন্যই ওই তেল সংগ্রহ করছে বলে জানিয়েছে।

সূর্য প্রতাপ সিং (Surya Pratap Singh) নামে উত্তর প্রদেশের এক অবসরপ্রাপ্ত পদস্থ সরকারি কর্তা ওই ভিডিয়োটি টুইট করেছেন। তিনি বলেছেন, ১২ লক্ষ প্রদীপ জ্বালিয়ে গরিব মানুষের সঙ্গে তামাশা করেছে যোগী সরকার। ১২ লক্ষ প্রদীপ জ্বালাতে যোগী সরকার ৩৬ হাজার লিটার সরষের তেল পুড়িয়েছে। অথচ এই রাজ্যের ৩০ শতাংশ মানুষ দু’বেলা পেটপুরে খেতে পান না। অস্বাভাবিক দামের কারণে তেল কিনতে না পেরে রাজ্যের বহু পরিবার রান্না করতে পারছে না। অথচ যোগী সরকার সেই মহার্ঘ তেল পুড়িয়ে প্রদীপ জ্বালিয়ে মানুষের সঙ্গে রসিকতা করছে।

ভিডিয়োটিতে দেখা গিয়েছে, সরযু নদীর (Saryu River) তীরে বহু মহিলা ও শিশু দলবেঁধে নিভে যাওয়া প্রদীপ থেকে তেল সংগ্রহ করে বোতলে ভরছে। সূর্যপ্রতাপ বলেছেন, এই তেল নিম্নমানের ভেজাল যুক্ত হতে পারে। তাই মানুষকে তিনি অনুরোধ করছেন, তাঁরা যেন ওই তেল ব্যবহার না করেন। এই বিপুল পরিমাণ তেলের পিছনে বড়সড় কোন ভেজাল চক্র থাকতে পারে বলেও এই প্রাক্তন আমলার আশঙ্কা। সূর্যপ্রতাপ অভিযোগ করেছেন, উত্তরপ্রদেশের অর্ধেক শিশু দুধ খেতে পায় না। ৩০ শতাংশ মানুষ দু’বেলা পেটপুরে রুটি পায় না।

আরও পড়ুন-বঙ্গে ‘ছন্নছাড়া’ বিজেপি, নেতা-কর্মীদের চাঙ্গা করতে দিল্লি থেকে বার্তা নাড্ডার

সূর্যপ্রতাপের ওই টুইটি প্রকাশ্যে আসতেই নেটিজেনরা অনেকেই যোগী সরকারকে কটাক্ষ করেছেন। একজন বলেছেন, যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) যদি দিওয়ালিতে প্রত্যেক দরিদ্র পরিবারকে হাফ লিটার তেল দিতেন তবে তাঁরা সেই তেল দিয়ে উৎসবের মরসুমে একটু ভালমন্দ রান্না করে খেতে পারতেন। শুধু গিনেস বুকে নাম তোলার জন্য না ছুটে, যোগী যদি মানুষকে একটু সাহায্য করতেন তাহলে নিশ্চিতভাবেই ঈশ্বরের আশীর্বাদ পেতেন।

Previous articleগুজরাট উপকূলে পাক নৌসেনার গুলিতে মৃত এক মৎস্যজীবী, অপহৃত আরও ৬
Next articleপথকুকুরদের খাওয়াতে গিয়ে ‘আক্রান্ত ’ মহিলা আইনজীবী! কাঠগড়ায় সেই খোকন