এবার ফৈজাবাদ স্টেশনের নাম বদলে হল অযোধ্যা ক্যান্টনমেন্ট 

ফের নাম বদলের রাজনীতি উত্তরপ্রদেশে (Uttar pradesh) । মুঘলসরাই , এলাহাবাদের পর এবার ইতিহাস প্রসিদ্ধ ফৈজাবাদ স্টেশনের নাম বদলে গেল । মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশে ফৈজাবাদ স্টেশনের নাম বদলে করা হল অযোধ্যা ক্যান্টনমেন্ট । এদিকে দেড়শো বছরের পুরনো স্টেশনের নাম রাতারাতি বদলে দেওয়ায় ক্ষুব্ধ বিরোধীরা । বিরক্ত রাজ্যের ইতিহাসবিদরাও।

পাশাপাশি আপত্তি উঠেছে স্থানীয় বাসিন্দাদের তরফ থেকেও । কারণ এই স্টেশনটি থেকে মাত্র ১০ কিলোমিটার দূরেই আরও একটা স্টেশন রয়েছে । যার নাম অযোধ্যা । সেটাও বেশ বড় স্টেশন  হিসেবেই গণ্য করা হয়। প্রশ্ন উঠেছে, তা হলে এত অল্প দুরত্বের মধ্যে একই নামে দুটি স্টেশন রাখার কোনো অর্থ হয় কি ? কারণ এতে সুবিধার থেকে অসুবিধে বেশি। সাধারণ মানুষের মনে নাম নিয়ে যারপরনাই বিভ্রান্তি ছড়াবে।

 

এই নাম বদল নিয়ে বিরোধীরা ইতিমধ্যেই যোগী আদিত্যনাথের সমালোচনা শুরু করেছে। বিরোধীরা বলতে শুরু করেছেন মুখ্যমন্ত্রী আর কিছু পারুক না পারুক , রাজ্যের কোনও উন্নয়ন হোক না হোক নাম বদল ঠিক হয়ে চলেছে। অহিন্দু নামের প্রতি বিষোদগার করতে করতে মুখ্যমন্ত্রী রাজ্যের ইতিহাস এবং সাংস্কৃতিক ঐতিহ্যই বদলে দিচ্ছেন। এমনটাই দাবি বিরোধীদের।

আর কয়েক মাস পরেই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। উন্নয়ন দিয়ে , কাজ দেখিয়ে ভোট চাওয়ার ক্ষমতা মুখ্যমন্ত্রী যোগীর নেই । তাই মেরুকরণের পালে হাওয়া দিতেই এই কাজ করেছেন বিজেপির মুখ্যমন্ত্রী। এমনটাই দাবি বিরোধীদের ।

Previous articleবদলির জন্য কোনও রকম ধরাধরি না করে উৎসশ্রী পোর্টালে আবেদন করুন: শিক্ষামন্ত্রী
Next articleসমস্যায় শোয়েব আখতার, তাঁর বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানির নোটিস পাঠাল পিটিভি