Ajay Kumar Bhalla: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে ভুল রিপোর্ট! ক্ষুব্ধ রাজ্যের প্রশাসনিক কর্তারা

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের বৈঠকে মূলত তিনটি বিষয়ে আলোচনা হয়

খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে পেশ করা হল ভুলে ভরা রিপোর্ট! যা দেখে তীব্র প্রতিবাদ করলেন রাজ্য প্রশাসনের কর্তারা। শুক্রবার রাজ্য প্রশাসনিক কর্তাদের সঙ্গে সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভাল্লা৷ জানা গিয়েছে,রাজ্যের বিভিন্ন সীমান্তবর্তী এলাকায় চেক পোস্ট তৈরি করার বিষয়ে ওই বৈঠকে আলোচনা হয়।সেখানে রাজ্যের যেসব এলাকায় চেক পোস্ট তৈরি করার প্রস্তাব কেন্দ্রের তরফে দেওয়া হয় তা ভুলে ভরা।যা সংশোধন করে পাল্টা রিপোর্ট দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

হিডকো ভবনে ওই বৈঠকে রাজ্যের তরফে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, স্বরাষ্ট্রসচিব ভগবতী প্রসাদ গোপালিকা, ভূমি সচিব স্মারকি মহাপাত্র, রাজ্য পুলিশের মহানির্দেশক মনোজ মালব্য ছাড়াও সীমান্তবর্তী দশ জেলার জেলাশাসক রা উপস্থিত ছিলেন।রাজ্যে কতটা এলাকা কাঁটাতারের জন্য ঘিরতে হবে সেই তালিকা দ্রুত তৈরি করতে বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। সেখানে কেন্দ্রীয় আধিকারিকদের পাওয়ার পয়েন্ট তথ্যচিত্রে রাজ্যের বিভিন্ন এলাকার নাম ভুল ছিল।এমনকি কয়েকটি জেলার নামও ভুল ছিল বলে অভিযোগ। উপস্থিত জেলাশাসকরা তা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের দৃষ্টি আকর্ষন করেন।র রাজ্যের তরফে সেই ভুল ঠিক করতে বিশেষ রিপোর্ট পেশ করা হয়।

এছাড়া কেন্দ্রীয় সচিব এদিন জানান, রাজ্যের তিন আন্তর্জাতিক সীমান্তে একাধিক ল্যান্ড পোর্ট বা স্থল বন্দর তৈরি করার পরিকল্পনা করা হচ্ছে।যেখানে অভিবাসন থেকে শুরু করে যাবতীয় সুযোগ সুবিধা মিলবে৷ কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব জানান, নেপাল, ভুটান এবং বাংলাদেশ সীমান্তে মোট সাতটি স্থল বন্দর তৈরি হবে৷ এর মধ্যে দুটি জায়গায় ল্যান্ড পোর্ট তৈরির প্রস্তুতির কাজ অনেকটাই এগিয়েছে৷ বাকি পাঁচটির কাজ দ্রুত শুরু হবে৷l সূত্রের খবর, বৈঠকে সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়া, চেকপোস্ট এবং বর্ডার আউটপোস্ট বসানো নিয়ে আলোচনা হয়েছে। সীমান্ত এলাকায় জমি অধিগ্রহণের সমস্যা নিয়েও বৈঠকে আলোচনা হয়।

আরও পড়ুন- Indian Railway: উঠছে ‘স্পেশাল’ তকমা, শীঘ্রই পুরনো ভাড়াতেই ফিরছে রেল

 

 

Previous articleIndian Railway: উঠছে ‘স্পেশাল’ তকমা, শীঘ্রই পুরনো ভাড়াতেই ফিরছে রেল
Next articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ