২০২২-এ ৫ রাজ্যের নির্বাচনে কোথাও স্বস্তিতে নেই বিজেপি, বলছে এবিপি- সিভোটারের সমীক্ষা

আগামী বছরের শুরুতেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন(assembly election)। এই ৫ নির্বাচনকে পাখির চোখ করে ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে গেরুয়া শিবির। তবে পাঁচ রাজ্যের মধ্যে অন্যতম উত্তর প্রদেশ(UttarPradesh)। এখানে কার্যত অগ্নিপরীক্ষায় নামছে গেরুয়া শিবির। তবে সেই নির্বাচনের আগে এদিন প্রকাশ্যে এলো এবিপি-সিভোটারের এক জনমত সমীক্ষা। যেখানে দেখা যাচ্ছে, এবারের নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপির (BJP)ভোট শতাংশ অনেকটাই কমবে। স্বাভাবিকভাবেই কমবে আসন প্রাপ্তির সংখ্যাও। পাশাপাশি উত্তরাখণ্ডে এবার বিজেপির পক্ষে ক্ষমতা ধরে রাখা অত্যন্ত কঠিন। অন্যদিকে পাঞ্জাবে তো বিজেপির কোনও সম্ভাবনাই নেই। এই জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে, পাঁচ রাজ্যের মধ্যে চার রাজ্যে বিজেপি যথেষ্টই কোণঠাসা।

আগামী বছরের শুরুতেই যে পাঁচ রাজ্যে ভোট হচ্ছে তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া এবং মণিপুর। এবিপি-সিভোটারের জনমত সমীক্ষা বলছে, উত্তরপ্রদেশে হয়তো কষ্ট করে বিজেপি জিততে চলেছে। কিন্তু সেই জয় খুব একটা সহজ হবে না। বরং নির্বাচনের আগে যেটুকু সময় আছে তাতে যদি বিরোধীরা সক্রিয় হতে পারে তাহলে বিজেপির পক্ষে সেটা অত্যন্ত উদ্বেগের হতে পারে।

উত্তরপ্রদেশের ৪০৩টি বিধানসভা আসন রয়েছে। এরাজ্যে ক্ষমতায় আসতে গেলে প্রয়োজন ২০২টি আসন। সমীক্ষা বলছে, আসন্ন নির্বাচনে বিজেপি ২১৩ থেকে ২২১টি আসনে জিততে পারে। অন্যদিকে যোগী রাজ্যে বেশ কিছুটা সুবিধাজনক অবস্থায় রয়েছে সমাজবাদী পার্টি। তবে গো বলয়ের বৃহত্তম রাজ্যে কংগ্রেসের কোনওরকম সম্ভাবনাই নেই বলে জনমত সমীক্ষা জানিয়েছে।

অন্যদিকে পাঞ্জাবে বিজেপির কোনওরকম সম্ভাবনা নেই। এর মূল কারণ কৃষি আইন। তবে এই রাজ্যে ক্ষমতাসীন দল কংগ্রেসও ক্ষমতায় ফিরছে না বলে জানানো হয়েছে। এই রাজ্যে নতুন করে ক্ষমতা দখল করতে পারে আম আদমি পার্টি। সমীক্ষা বলছে পাঞ্জাবের ১১৭ টি আসনের মধ্যে ৪৭ থেকে ৫৩ টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠ দল হবে আপ। এই রাজ্যে বিজেপি কোনও আসন নাও পেতে পারে। পেলেও বড়জোর একটি।

উত্তরাখণ্ডেও প্রবল চাপে রয়েছে বিজেপি। শেষ পর্যন্ত রাজ্যের ৭০টি বিধানসভা কেন্দ্রের মধ্যে গেরুয়া দল সর্বোচ্চ ৪০ টি আসন পেতে পারে। তবে আগামী কয়েক মাসে এই হিসাব উল্টে দিতে পারে বিরোধীরা। এই রাজ্যেও আপ একটা ভাল সংখ্যক আসন পেতে পারে।

অন্যদিকে এবিপি সিভোটের সমীক্ষা বলছে গোয়ায় ক্ষমতা ধরে রাখতে চলেছে বিজেপি। রাজ্যের শাসক দল হিসেবে বিজেপি গোয়ার ৪০ টি আসনের ১৯ থেকে ২৩টি আসনে জিততে পারে। কংগ্রেস পেতে পারে বড়জোর ৭টি আসন। তবে গোয়ায় তৃণমূল যেভাবে তেড়েফুঁড়ে আসরে নেমেছে তাতে এ রাজ্যের অনেক হিসেব কয়েক মাসে বদলে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে মণিপুরেও এবার হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত মিলেছে। এবিপি-সিভোটারের জনমত সমীক্ষা বলছে, মনিপুরের ৬০টি আসনের মধ্যে বিজেপি ২৫-২৯ টি আসন পেতে পারে। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ২০ থেকে ২৪ টি আসন। নাগা পিপলস ফ্রন্ট পেতে পারে ৪ থেকে ৮টি আসন। অন্যদের ঝুলিতে যাবে ৩ থেকে ৭ টি। অর্থাৎ মণিপুরের মত উত্তর ভারতের এক ছোট রাজ্যেও বিজেপি আদৌ ক্ষমতায় ফিরতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

সব মিলিয়ে যা পরিস্থিতি তাতে আগামী বছর পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি যথেষ্টই চাপে রয়েছে। সমীক্ষার ফলাফল মিলে গেলে ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে মোদির কপালে চিন্তার ভাঁজ নিশ্চিতভাবেই আরো চওড়া হবে।

Previous articleNorovirus in Kerala: করোনার মাঝেই এবার নোরোভাইরাসের হানা কেরলে
Next articleKhel Ratna: রাষ্ট্রপতির কাছ থেকে খেলরত্ন পুরস্কার নিলেন নীরজ চোপড়া, সুনীল ছেত্রী, মিতালী রাজরা