Gavaskar: টস বিতর্কে আইসিসির হস্তক্ষেপ চান গাভাসকর

ক্রিকেটীয় স্কিলের চেয়েও টস বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে, এমনটা মনে করছেন সুনীল গাভাসকরও

টস যার, ম্যাচ তার! সদ্যসমাপ্ত টি-২০ বিশ্বকাপে এটাই যেন মিথ হয়ে উঠেছিল। পরিসংখ্যান বলছে, এবারের বিশ্বকাপের মূলপর্বের ২৩টি ম্যাচের মধ্যে ১৮টিতেই পরে ব্যাটিং করা দল জিতেছে। আর এই ১৮টি ম্যাচের মধ্যে ১৫টিতেই যে দল টস জিতেছে, তারাই বাজিমাত করেছে।
অর্থাৎ টস জিতে প্রথমে ফিল্ডিং করাই যে ম্যাচ জেতার প্রাথমিক ধাপ, এটা রেওয়াজে পরিণত হয়েছিল। এমনকী, বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চও এই কথা মেনে নিয়েছেন যে, ফাইনালে টস জেতাটা তাঁদের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

আরও পড়ুন-  KIWIS: কিউয়িদের মাথাব্যাথার কারণ পিঙ্ক সিটির বায়ুদূষণ 
ক্রিকেটীয় স্কিলের চেয়েও টস বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে, এমনটা মনে করছেন সুনীল গাভাসকরও। প্রাক্তন ভারত অধিনায়ক মনে করছেন, রাতের খেলায় শিশির উল্লেখযোগ্য ভূমিকা নিচ্ছে বলেই টস এতটা বড় ফ্যাক্টর হয়ে উঠছে বারবার। তাই এই বিষয়ে আইসিসি-র হস্তক্ষেপ দাবি করছেন সানি।
এই প্রসঙ্গে গাভাসকরের বক্তব্য, ‘‘বিশ্বকাপ ফাইনাল ম্যাচ চলার সময় ভাষ্যকাররা বলছিলেন, মাঠে খুব বেশি শিশির পড়েনি। তাই হয়তো এই ম্যাচে শিশির বড় ফ্যাক্টর হয়ে দাঁড়ায়নি। কিন্তু এর আগের ম্যাচগুলোয় শিশির অবশ্যই বড় ধরনের প্রভাব ফেলেছে। তাই দ্রুত এই ব্যাপারে নজর দেওয়া উচিত।’’
কিংবদন্তি ভারতীয় ওপেনার আরও জানিয়েছেন, ‘‘আমার তো মনে হয়, আইসিসি ক্রিকেট কমিটির এ নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করা উচিত। যাতে দুটো দলই সমান সুবিধে পায়। নইলে শুধু মাত্র টস হেরে যাওয়ার মাশুল দিতে হবে অনেক ভাল দলকে।’’

প্রসঙ্গত, আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে রয়েছেন অনিল কুম্বলে। ক্রিকেটারদের প্রতিনিধি হিসেবে রয়েছেন রাহুল দ্রাবিড় এবং মাহেলা জয়বর্ধনে। এছাড়া এই কমিটির পর্যবেক্ষকের ভূমিকায় আছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। গাভাসকরের এই বক্তব্যের পর তাঁরা কী পদক্ষেপ নেন, সেটাই এখন দেখার।

 

 

Previous articleRabi Shashtri: লিজেন্ড লিগে শাস্ত্রী কমিশনার!
Next articleব্রেকফাস্ট নিউজ