Delhi Air Pollution নিয়ন্ত্রণে দিল্লি -কেন্দ্র বিরোধ তুঙ্গে, উপেক্ষিত সকল নিয়ম -বিধি

দিল্লি সরকারের সঙ্গে কেন্দ্র (Delhi Government Vs central Government) সরকারের বিরোধ তুঙ্গে। দূষণ নিয়ন্ত্রণের (Delhi Air Pollution) ক্ষেত্রে দিল্লি সরকার কী কী পদক্ষেপ করছে তা জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court) । অথচ হলফনামায় দেওয়া নিয়মাবলী মানছেই না কেন্দ্র সরকার। এমনই অভিযোগ অরবিন্দ কেজরিওয়াল সরকারের (Chief Minister Arvind Kejriwal)।

কেজরিওয়াল সরকার নির্দেশ দিয়েছিল দ্রুত দূষণ কমাতে আগামী সাতদিন স্কুলগুলিকে বন্ধ রাখা হবে । যেকোনো রকম নির্মাণকাজ বন্ধ রাখা হবে। সরকারি ও বেসরকারি অফিসে হাজিরা কমাতে হবে। work-from-home এর মাধ্যমে চালাতে হবে কাজ। সেইসঙ্গে গাড়ির সংখ্যায় রাশ টানতে হবে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে কেন্দ্র সরকার নিয়ন্ত্রিত সংস্থাগুলি প্রতিনিয়তই উপেক্ষা করছে এই নির্দেশ গুলি।

অভিযোগ, দূষণ নিয়ন্ত্রণে সরকারি নির্দেশ একেবারেই মানছে না কেন্দ্র নিয়ন্ত্রিত রাজধানীর বিভিন্ন স্কুল। কোনও স্কুলে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হয়েছে। কোথাও আবার নবম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের অ্যাডমিট কার্ড দেওয়ার জন্য স্কুলে ডেকে পাঠানো হয়েছে। কিন্তু, গত শনিবার সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতির বেঞ্চে দিল্লি দূষণ নিয়ে বিশেষ শুনানির পর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সোমবার থেকে আগামী ৭ দিন সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ জারি করেছিলেন।

 

পাশাপাশি কেন্দ্রীয় সরকারের সব দফতরই খোলা রয়েছে। দেদার চলছে নির্মাণ প্রকল্পের কাজগুলিও। কিন্তু শীর্ষ আদালত কে দেওয়া হলফনামায় অনুযায়ী অরবিন্দ কেজরিওয়াল সরকার ১৪ থেকে ১৭ই নভেম্বর পর্যন্ত সমস্ত নির্মাণ কাজ বন্ধ রাখতে বলেছিল। অথচ একেবারে রাইসিনা হিলসে রাষ্ট্রপতি ভবনের কাছেই পুরোদস্তুর কাজ চলছে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের। ফলে শীর্ষ আদালতের উদ্বেগ সত্ত্বেও রাজধানী দিল্লির বায়ু দূষণ (Delhi Pollution) কতটা নিয়ন্ত্রিত হবে তা নিয়ে প্রশ্ন চিহ্ন রয়ে যাচ্ছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে দিল্লির গড় বায়ু মান ৩৯৬। যা অত্যন্ত খারাপ। অথচ দূষণ নিয়ন্ত্রণে দিল্লি সরকার এবং কেন্দ্র সরকারের এই প্রকাশ্য বিরোধিতায় দূষণ নিয়ন্ত্রণ এবং জনস্বাস্থ্যের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়টি পুরোপুরি উপেক্ষিত । এখন শীর্ষ আদালত নতুন করে এ নিয়ে কী পদক্ষেপ করে সেটাই দেখার।

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleBengal Weather Forecast : নিম্নচাপ কেটেছে, ঢুকছে উত্তুরে হাওয়া , শীত চলেই এলো বঙ্গে