Bar Association: হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে প্যানেল প্রকাশ তৃণমূল লিগ্যাল সেলের

প্যানেল প্রকাশের সময় মূলত ৭টি এজেন্ডাকে সামনে রেখে হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে লড়ছে তৃণমূল প্রার্থীরা

আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতা হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের নির্বাচন। তার আগে আজ, বৃহস্পতিবার প্যানেলের জন্য ১৫ প্রার্থী জন আইনজীবীর তালিকা প্রকাশ করল তৃণমূল কংগ্রেস লিগ্যাল সেল।

তৃণমূলের প্যানেল প্রেসিডেন্ট পদে লড়বেন বর্ষীয়ান আইনজীবী সর্দার আমজাদ আলি। ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন সুপ্রিয় চট্টোপাধ্যায়। সেক্রেটারি পদে লড়বেন বিশ্বব্রত বসু মল্লিক। অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি পদে দুই প্রার্থী সোনাল সিনহা ও ওয়াসিম আহমেদ। কোষাধ্যক্ষ পদে জয়দীপ বন্দ্যোপাধ্যায়।

এছাড়াও এক্সিকিউটিভ কমিটি মেম্বার পদে তৃণমূলের প্যানেলে রয়েছেন ৯ জন আইনজীবী। তাঁরা হলেন দেবযানী সাহু, কাকলি নস্কর, মহুয়া দত্ত বিশ্বাস, পর্ণা রায়চৌধুরী, রাজ্জাক হোসেন, সঙ্গীতা রায়, সংযুক্তা সামন্ত, সুমন সাহা, সুতপা বন্দ্যোপাধ্যায় (দাশগুপ্ত)।

হাইকোর্টে এদিন প্যানেল প্রকাশের সময় ছিলেন সর্দার আমজাদ আলি, আইনমন্ত্রী মলয় ঘটক, রাজ্যসভার তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়, বিধায়ক অশোক দেব, বিশ্বজিৎ দেব, অশোক দণ্ডনীয়া। এছাড়াও ছিলেন হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনে তৃণমূলপন্থী আইনজীবী সংগঠনের কনভেনর তরুণ চট্টোপাধ্যায় সহ আরও অনেকে।

এদিন প্যানেল প্রকাশের সময় মূলত ৭টি এজেন্ডাকে সামনে রেখে হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে লড়ছে তৃণমূল প্রার্থীরা। সার্বিকভাবে হাইকোর্ট ও আইনজীবীদের সুবিধা বা উন্নতির কথা মাথায় রেখে “ইস্তেহার” প্রকাশ করা হয় তৃণমূল লিগ্যাল সেলের পক্ষ থেকে।

*ভিশন ফর আ ব্রাইটার ফিউচার অফ দ্য বার অ্যাসোসিয়েশন*

*ডিজিটালাইজেশনের* হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে তৃণমূল যদি ক্ষমতায় আসে সেক্ষেত্রে যুগের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তির ব্যবহার হাইকোর্টে অনেক বাড়ানো হবে। উন্নত মানের ওয়াই-ফাই পরিষেবা থেকে শুরু করে হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল প্রকাশ করা হবে। অর্থাৎ প্রযুক্তিকে কাজে লাগিয়ে বার অ্যাসোসিয়েশনকে ডিজিটালাইজেশনের পথে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি তৃণমূল লিগ্যাল সেলের ইশতেহারে।

*একাডেমিক এনগেজমেন্ট* একাধিক কর্মসূচির মাধ্যমে জুনিয়ার আইনজীবিদের আরও দক্ষ করে তোলার প্রয়াস নেবে বার অ্যাসোসিয়েশন। সেক্ষেত্রে সিনিয়র আইনজীবীরা স্টাডি গ্রুপ বানিয়ে জুনিয়রদের সহযোগিতা করবেন। নিজেদের অভিজ্ঞতা শেয়ার করবেন। এছাড়াও এক্সিবিশন, কুইজ, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে আইনজীবীদের মধ্যে একটা পারিবারিক সম্পর্ক করে তোলার প্রয়াস নেওয়া হবে।

*ইনফ্রাস্ট্রাকচার* হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের আধুনিকীকরণে জোর দেওয়া হবে। বার অ্যাসোসিয়েশনের খোলনলচে বদলে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয় তৃণমূল সেলের পক্ষ থেকে। আরও বেশি বেশি কম্পিউটার, প্রিন্টার, ড্রয়ার থেকে শুরু করে বসার জন্য আধুনিক ব্যবস্থা। সবমিলিয় একটা সুন্দর কাজের পরিবেশ তৈরি করা হবে বার অ্যাসোসিয়েশনকে কেন্দ্র করে।

*অ্যাডিশনাল ফ্যাসিলিটিস* রাজ্য সরকারের সহায়তায় বার অ্যাসোসিয়েশনের কনফারেন্স রুমকে বাতানুকূল করা হবে। কলকাতা হাইকোর্টের আইনজীবী দের জন্য ব্যাংকিং সুবিধা ও ATM-এর ব্যবস্থা করা হবে বার অ্যাসোসিয়েশনের মধ্যেই।

*ফিন্যান্সিয়াল সাপোর্ট* রাজ্য সরকার ও বার কাউন্সিলের সহযোগিতায় হাইকোর্টের জুনিয়র আইনজীবীদের জন্য কমপক্ষে দু’বছরের মাসিক ভাতা চালু করা হবে।

*হেলথ এন্ড হাইজিন* হাইকোর্টের সমস্ত আইনজীবিদের সুস্বাস্থ্যের ব্যাপারে বিশেষ উদ্যোগ নেওয়া হবে। নিয়ম করে হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের প্রত্যেকটি রুম স্যানিটাইজার করা হবে। করোনাকালে রাজ্য সরকারের সহযোগিতায় ভ্যাকসিনের ব্যবস্থা করা হবে। খোলা হবে হেলথ কেয়ার সেন্টার। বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা থেকে শুরু করে উন্নতমানের শৌচালয় তৈরি করা হবে।

*ওয়েল ফেয়ার* আইনজীবীদের যাতায়াতের সুবিধার জন্য বাস ও ট্রেনে বিশেষ ছাড়ের ব্যবস্থা করা হবে। নেয়া হবে গ্রুপ ইন্সুরেন্স পলিসি। ব্যবস্থা করা হবে স্বাস্থ্য সাথী কার্ড-এর। এছাড়া যে সকল আইনজীবীদের বাড়ি-ঘরের সমস্যা রয়েছে বা যাঁরা ভাড়া বাড়িতে থাকেন, তাঁদের জন্য কলকাতায় HIG/MIG/LIG হাউসিং স্কিমের আওতায় আনা হবে।

এদিন প্যানেল প্রকাশের সময় উপস্থিত তৃণমূলের আইনজীবী সাংসদ, বিধায়ক, মন্ত্রীরা তৃণমূল লিগ্যাল সেলের মনোনীত প্রার্থীদের জয়যুক্ত করার জন্য হাইকোর্টের সমস্ত আইনজীবী ও বার অ্যাসোসিয়েশনের সদস্যদের আহ্বান জানান। বার অ্যাসোসিয়েশনের ক্ষমতায় তৃণমূল এলে দল-মত নির্বিশেষে সমস্ত আইনজীবী ও হাইকোর্টের উন্নতির জন্য কাজ করা হবে বলে জানানো হয়।

আরও পড়ুন:Mamata Bandopadhyay: রাজ্যে চালু হবে মৎস্যজীবী ক্রেডিট কার্ড, নয়াচরে মৎস্য হাব: ঘোষণা মুখ্যমন্ত্রীর

Previous articleSalman Khan-Corona Vaccine : অনিচ্ছুক মুসলিমদের করোনা টিকায় উৎসাহ দিতে সলমনের সাহায্য চাইল মহারাষ্ট্র সরকার
Next articlePOCSO:যৌন নিগ্রহের অপরাধের ক্ষেত্রে ত্বকের স্পর্শ জরুরি নয়,ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের