S-400:চিনা মোকাবিলায় এবার ভারত, লাদাখ সীমান্তে মোতায়েন এস-৪০০ ক্ষেপনাস্ত্র

লাল ফৌজের মোকাবিলায় এবার কোমরবেঁধে নামছে ভারতও। চিনা ফৌজের মোকাবিলার উদ্দেশে লাদাখ এবং অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখায়(LOC) এস-৪০০ ক্ষেপনাস্ত্র মোতায়েন করতে চলেছে ভারতীয় সেনা।  প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, আগামী বছরের প্রথম দিকেই রাশিয়া থেকে আনা হবে দু’টি এস-৪০০। সেগুলিই উত্তর এবং উত্তর-পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণরেখায় মোতায়েন করা হবে।

আরও পড়ুন:আগামী সপ্তাহে দিল্লি সফরে মমতা, বিনিয়োগের লক্ষ্যে ডিসেম্বরে যাবেন মুম্বই

ভারতীয় সেনার ‘এয়ার ডিফেন্স রেজিমেন্ট’-এর নিয়ন্ত্রণে এস-৪০০ মোতায়েন হুয়ার পরে এলএসসি-তে শক্তির ভারসাম্যে বেজিংয়ের সঙ্গে নয়াদিল্লি পাল্লা দিতে পারবে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ। শুধু ক্ষেপণাস্ত্র নয়, এই প্রযুক্তির সাহায্যে শত্রুর বিমান এবং ড্রোনও ধ্বংস করা যাবে।রাশিয়ার থেকে চিনও এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কিনেছে।

সম্প্রতি ভুটান সীমান্তে ও অরুণাচল সীমান্তের গা ঘেঁষে চিনা গ্রাম তৈরির ছবি উপগ্রহ চিত্রে উঠে এসেছে। তারপর থেকেই কেন্দ্রের উপর চাপ বেড়েছে। তাই পাকিস্তানের পাশাপাশি লাল ফৌজকে রুখতে মরিয়া হয়ে উঠেছে ভারত। প্রসঙ্গত, ই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনার বিষয়ে মস্কোর সঙ্গে ২০১৪ সালে যোগাযোগ করে নয়াদিল্লি। আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, রাশিয়ার সঙ্গে এস-৪০০ কেনার চুক্তি বাতিল করলে ভারত টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) এবং পেট্রিয়ট-৩ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা পাবে।  এরপর ২০১৮ সালে পুতিনের ভারত সফরের সময় এ বিষয়ে প্রায় ৪০ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর ক্রা হয়। চলতি বছরেই সেই ক্ষেপনাস্ত্র আসার কথা। পরে আরও তিনটি ক্ষেপনাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা আসবে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর।

Previous articleIndia-New Zealand: ইডেন ম‍্যাচে টিকিটের কালোবাজারি, ৬৫০ টিকিটের দাম উঠল ৩০০০ টাকা
Next articleDebasmita Nath: হুইলচেয়ারেই বসেই আবৃত্তি, সম্মানিত বাচিকশিল্পী দেবস্মিতা