Cricket:ইডেনে সুপার সানডে ম্যাচ, নিরাপত্তার ঘেরাটোপে কলকাতা, বন্ধ বহু রাস্তা

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। রবিবার সন্ধ্যা সাতটায় ক্রিকেটের নন্দন কানন ইডেন গার্ডেন্সে ভারত-নিউজ়িল্যান্ডের তৃতীয় টি-২০ আন্তর্জাতিক ম্যাচ ঘিরে উন্মাদনা তুঙ্গে। রবিবাসরীয় এই ম্যাচের নিরাপত্তার জন্য প্রস্তুত কলকাতা পুলিশও। প্রায় আড়াই হাজার ফোর্স মোতায়েন থাকছে এই ম্যাচের নিরাপত্তায়। অতিরিক্ত পুলিশ কমিশনার থেকে জয়েন্ট পুলিস কমিশনার, ডিসি সমস্ত পুলিশ আধিকারিকরা থাকছেন নিরাপত্তার নজরদারিতে। একইসঙ্গে রবিবার বিকেল চারটে থেকে ইডেন(Eden Garden) ও ময়দান সংলগ্ন রাস্তায় পন্যবাহী গাড়ি চলাচল বন্ধ রাখা হচ্ছে।অন্যান্য যান চলাচলেও নিয়ন্ত্রণ করা হয়েছে।
রবিবার টি-টয়েন্টি(T-20) ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে কলকাতার ইডেন গার্ডেন্স মাঠে। সেই খেলা দেখতে দূর-দূরান্ত থেকে বহু সংখ্যায় ক্রিকেটপ্রেমীরা আসবেন। তাঁদের যাতে বাড়ি ফিরতে কোনও রকম অসুবিধা না হয়, সেই কথা মাথায় রেখে পূর্ব রেলের তরফ থেকে দুটি স্পেশাল ইএমইউ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন পূর্ব রেলের(Eastern railway) তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ইডেনে ক্রিকেট দেখতে আসা যাত্রীদের জন্য হাওড়া থেকে বর্ধমান দুটি ইএমইউ স্পেশাল ট্রেন চালানো হবে। সেই ট্রেন ছাড়বে রাত সাড়ে বারোটায়। একটি ভায়া ডানকুনি ও অন্যটি ভায়া ব্যান্ডেল হয়ে বর্ধমান যাবে।

অন্যদিকে ভারত -নিউজিল্যান্ড রবিবাসরীয় ম্যাচে কড়া নিরাপত্তা বলয়ে থাকছে ইডেন ও সংলগ্ন এলাকা। মাঠের ভিতর ও বাইরে মিলিয়ে ২০০০-২৫০০ পুলিশ কর্মী মোতায়েন রয়েছে  কলকাতা পুলিশ। প্রস্তুত বিপর্যয় মোকাবিলা টিম। লালবাজার(Lalbazar) সূত্রে খবর, এই ম্যাচের সম্পূর্ণ নিরাপত্তার দায়িত্বে রয়েছেন অ্যাডিশনাল সিপি (১)। এছাড়াও মাঠের ভিতরে নিরাপত্তার সামগ্রিক দায়িত্বে থাকবেন অ্যাডিশনাল সিপি (৪)। একইভাবে বাইরে নিরাপত্তা দেখবেন জয়েন্ট সিপি (ই)। এছাড়াও মোট ১০জন ডিসি মাঠের ভিতর ও বাইরে সামগ্রিক ভাবে নজরদারি চালাবেন।

শুধু নিরাপত্তা নয়, রবিবার এই ম্যাচ ঘিরে ইতিমধ্যেই ইডেন সংলগ্ন এলাকায় যান চলাচলের ওপর নিয়ন্ত্রণ করা হচ্ছে ওই দিন বিকেল চারটে থেকে রাত একটা পর্যন্ত। লালবাজার ট্রাফিক বিভাগ(Lalbazar traffic Department) সূত্রে জানা গিয়েছে, রবিবার বিকেল চারটে থেকে রাত ১টা পর্যন্ত ইডেন গার্ডেন্স ও ময়দান এলাকায় সম্পূর্ণ ভাবে পন্যবাহী গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও পণ্যবাহী যানবাহনের ক্ষেত্রেও বহুরকম বিধিনিষেধ জারি রয়েছে। ভিক্টোরিয়া মেমোরিয়াল লাগোয়া সংশ্লিষ্ট রাস্তা ক্যাথিড্রাল রোড, হসপিটাল রোড, কুইনসওয়ে, লাভারস লেনে কোনও পণ্যবাহী গাড়ি চলাচল করবে না বলে পুলিশ তরফে সাফ জানানো হয়েছে। রবিবার বিকেল চারটে থেকে অকল্যান্ড রোড, নর্থ ব্রুক রোড, গোষ্ঠপাল সরণিতে সমস্ত রকম গাড়ি চলাচল নিষিদ্ধ থাকবে।

Previous articleMalda: স্টপেজের দাবিতে গ্রামবাসীদের সঙ্গে ধর্নায় তৃণমূল বিধায়ক
Next articleIndia-New Zealand: চেনা ছবিতে ইডেন, ভারতীয় দলকে স্বাগত জানাতে তৈরি ক্রিকেটের নন্দনকানন