Metro Rail:সুখবর!চলতি সপ্তাহেই ফের মেট্রোয় ফিরছে টোকেন

ভিড় কমাতে মেট্রো কর্তৃপক্ষের আর্জি নিত্যযাত্রীরা যেন স্মার্টকার্ডই ব্যবহার করেন।

যাত্রীদের জন্য সুখবর!  দীর্ঘদিন বাদে আগামী বৃহস্পতিবারই কলকাতা মেট্রোয় ফিরছে টোকেনের ব্যবস্থা। সোমবারই একটি বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ(Metro Rail)। কাউন্টার ছাড়াও অটোমেটিক স্মার্ট কার্ড(Smart Card) রিচার্জ মেশিন থেকেও টোকেন কেনা যাবে বলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন:Behala:একইদিনে জোড়া হামলা, অস্ত্র দিয়ে কোপানোর অভিযোগ, ধৃত অভিযুক্ত

বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, ‘আগামী ২৫ নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার থেকে উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম মেট্রোয় টোকেন ব্যবস্থা ফিরে আসছে। আগে যেমন ভাবে স্টেশনে টোকেন দেওয়া হত তেমন ভাবেই টোকেন দেওয়া হবে।’ যদিও কলকাতা মেট্রো কর্তৃপক্ষের আর্জি জানান হয়েছে, নিত্যযাত্রীরা যেন স্মার্টকার্ডই ব্যবহার করেন। এতে একদিকে যেমন  ভিড় এড়ানো যাবে। তেমন বিশেয ছাড় পাবেন তাঁরা।

অতিমারি পর্বে শারীরিক দূরত্ববিধির কথা মাথায় রেখে গত বছর ২৩ মার্চ থেকে বন্ধ হয়ে গিয়েছিল মেট্রো পরিষেবা। গত বছর ১৪ সেপ্টেম্বর থেকে তা চালু হওয়ার পর অবশ্য টোকেন ব্যবস্থা বন্ধ ছিল। সে সময় শুধু স্মার্ট কার্ডই চালু ছিল। আগামী ২৫ নভেম্বর থেকে দু’টি ব্যবস্থায় চালু হতে চলেছে।

প্রসঙ্গত, করোনার বাড়বাড়ন্ত কমায় শনিবার করে সকল যাত্রীর জন্যই খুলেছে মেট্রোর (Kolkata Metro) দরজা। একই সঙ্গে ট্রেনের সংখ্যাও বাড়ানো হয়েছে। তবে মাস্ক পরা, শারীরিক দূরত্ববিধি মানার কথা বারবার বলা হচ্ছে। স্মার্ট কার্ড চালু থাকতেই মেট্রোতে ভালোই ভিড় হচ্ছিল। টোকেন ফিরলে ভিড় আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। যদিও ভিড় এড়াতে স্মার্ট কার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছেন মেট্রো  রেল কর্তৃপক্ষ।


Previous articleKunal Ghosh: আগরতলার পথসভা থেকে বিপ্লব দেবের সরকারকে তীব্র আক্রমণ কুণালের